২ জুলাই, ২০২২ ১৬:০৮

শাক-সবজি উৎপাদনে বিশ্বের শীর্ষ ১০ দেশের তালিকায় বাংলাদেশ : কৃষিমন্ত্রী

অনলাইন ডেস্ক

শাক-সবজি উৎপাদনে বিশ্বের শীর্ষ ১০ দেশের তালিকায় বাংলাদেশ : কৃষিমন্ত্রী

শুক্রবার নেদারল্যান্ডসের হেগে বাংলাদেশ ভবনে কৃষি গবেষণাবিষয়ক ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. সুকে হিমোভারার সঙ্গে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ‘গত এক দশকে বাংলাদেশ কৃষিক্ষেত্রে ব্যাপক স্বনির্ভরতা ও উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। এরই মধ্যে আমরা শস্য ও শাক-সবজি উৎপাদনে বিশ্বের শীর্ষ ১০ দেশের তালিকায় স্থান পেয়েছি।’

নেদারল্যান্ডসের হেগে বাংলাদেশ ভবনে শুক্রবার কৃষি গবেষণাবিষয়ক ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. সুকে হিমোভারার সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

বৈঠকে নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত মু. রিয়াজ হামিদুল্লাহ বাংলাদেশের কৃষি গবেষণামূলক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণামূলক প্রকল্প চালুর বিষয়টি উত্থাপন করেন। ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট এ প্রস্তাবকে স্বাগত জানান।

এ সময় ড. রাজ্জাক বাংলাদেশের কৃষিক্ষেত্রে উন্নত প্রযুক্তি-গবেষণালব্ধ ফলাফল প্রয়োগের মাধ্যমে বিভিন্ন শস্যপণ্যের উৎপাদন বৃদ্ধি, শস্য বহুমুখীকরণ, কৃষিজাত পণ্য সংরক্ষণ, আধুনিক উপায়ে বাজারজাতকরণ ও জলবায়ু পরিবর্তনজনিত অভিযোজন সংক্রান্ত প্রায়োগিক গবেষণা নিয়ে আলোচনা করেন।

কৃষিমন্ত্রী বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টকে বাংলাদেশ ডেল্টা প্ল্যানের কৃষিক্ষেত্রকে বৃহত্তর অবস্থানে তুলে ধরার বিষয়ে আলোচনা করেন। এ ছাড়া মন্ত্রী ড. সুকে-কে ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের নতুন প্রেসিডেন্টের দায়িত্ব পাওয়ায় বাংলাদেশের পক্ষ থেকে অভিনন্দন জানান। সবশেষে কৃষিমন্ত্রী ড. সুকেকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর