৫ আগস্ট, ২০১৬ ২১:১৭

শুধু মানুষ নয় বানরদেরও পরিবার পরিকল্পনা হয়!

অনলাইন ডেস্ক

শুধু মানুষ নয় বানরদেরও পরিবার পরিকল্পনা হয়!

জনসংখ্যা নিয়ন্ত্রণের প্রধান অস্ত্র হল পরিবার পরিকল্পনা। ভারতে বিগত প্রায় তিন দশক ধরে এই নিয়ে সচেতনতা বিষয়ক প্রচারণা চলছে। সরকারি এবং বেসরকারি অজস্র উদ্যোগে প্রায় বাড়িতে বাড়িতে গিয়ে নাগরিকদের বোঝানো হয়েছে পরিবার পরিকল্পনার মাহাত্ম্য। কিন্তু বানররা তো আর মানুষ নয়! তাদের কি বোঝানো সম্ভব যে অগণিত নয়, একটি বানরছানা নিয়েই সংসার করা উচিত, তা নাহলে ভারতের বহু শহরের হাল হবে আগ্রা শহরের মতো?

আগ্রাতে এই মুহূর্তে বানর সংখ্যা প্রায় ৮ হাজার। কিন্তু এই সংখ্যা যদি বাড়তে থাকে তবে বিশেষজ্ঞদের ধারণা আগামী ৬ বছরে ওই শহরে বানরের সংখ্যা দাঁড়াবে ২.১৬ লক্ষেরও বেশি। অলিতে-গলিতে, আগ্রা দুর্গে, বাগানে, রাস্তায় ছেয়ে গিয়েছে বানর। 

এখন বানর সংখ্যা নিয়ন্ত্রণ না করলে তাই ভবিষ্যতে আরও ঝামেলায় পড়বেন শহরবাসী। তাই বানরের পরিবার-পরিকল্পনা নিয়ে নড়েচড়ে বসেছে সরকারি এবং বেসরকারি সংস্থাগুলি। বানরের বাড়বাড়ন্ত আটকাতে একটাই উপায়— নিবীর্যকরণ। সেই প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এখনও পর্যন্ত ৫৫২টি বানরকে ধরা হয়েছে এবং তাদের মধ্যে ৩১৭টির অপারেশনও শেষ। আগ্রা ডেভলেপমেন্ট অথরিটির সঙ্গে হাত মিলিয়ে এই গুরুদায়িত্ব পালন করছে ‘ওয়াইল্ডলাইফ এসওএস’ নামের একটি বেসরকারি সংস্থা। 

সূত্র: এবেলা

 

বিডি প্রতিদিন/০৫ আগষ্ট ২০১৬/হিমেল-২৫

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর