শিরোনাম
প্রকাশ : ১২ আগস্ট, ২০২০ ১৪:৩০

দেশে অভিবাসীদের প্রায় ৭০ শতাংশই বেকার: আইওএম

অনলাইন ডেস্ক

দেশে অভিবাসীদের প্রায় ৭০ শতাংশই বেকার: আইওএম

২০২০ এর ফেব্রুয়ারি থেকে জুনের মধ্যে অভিবাসীদের প্রায় ৭০ শতাংশই এখন বেকার। আজ বুধবার আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর এক প্রতিবেদনে এই গবেষণার ফল প্রকাশ করেছে। প্রতিবেদনের শিরোনাম ''র‌্যাপিড অ্যাসেসমেন্ট অব নিডস অ্যান্ড ভালনারেবিলিটিস অব ইন্টার্নাল অ্যান্ড ইন্টারন্যাশনাল রিটার্ন মাইগ্র্যান্টস ইন বাংলাদেশ''।

বাংলাদেশ সরকারের সঙ্গে সমন্বয় করে মোট ২ হাজার ৭৬৫ জন অভিবাসীর ওপর পরিচালিত জরিপের ওপর ভিত্তি করে প্রতিবেদনটি প্রকাশ করেছে  আইওএম। এর মধ্যে ১ হাজার ৪৮৬ জন বিদেশফেরত এবং ১ হাজার ২৭৯ জন দেশের বিভিন্ন প্রান্ত থেকে কর্মহীন হয়ে নিজ বাসায় ফিরেছেন। ২০২০ সালের মে ও জুলাই মাসে দেশের ১২টি উচ্চ অভিবাসন প্রবণ জেলায় এই জরিপ পরিচালনা করা হয়।

প্রতিবেদন অনুযায়ী, ফেরত আসা অভিবাসীরা জীবিকা, আর্থিক সংকট (উপার্জনের অভাব এবং বর্ধিত ঋণ) এবং স্বাস্থ্য সংক্রান্ত বিষয়সহ নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন। একেকজন অভিবাসী গড়ে তার পরিবারের তিন সদস্যকে সহায়তা প্রদান করে থাকেন। সেক্ষেত্রে, অপরিকল্পিত ও বৃহৎ সংখ্যক জীবিকাহীন অভিবাসী কর্মীদের ফেরত আসার ফলে সারা দেশে রেমিট্যান্স নির্ভর জনগোষ্ঠীর ওপরও বিরূপ প্রভাব পড়ছে।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর