৯ আগস্ট, ২০২১ ১৪:১৮

‘অর্ধেক বাস চললে পরিবহন সংকট দেখা দেবে, বাড়বে যাত্রীর চাপ’

অনলাইন ডেস্ক

‘অর্ধেক বাস চললে পরিবহন সংকট দেখা দেবে, বাড়বে যাত্রীর চাপ’

১১ আগস্ট থেকে সড়কপথে মোট যানবাহনের অর্ধেক চলতে পারবে। ফাইল ছবি

চলমান ‌‘কঠোর বিধিনিষেধ’ শিথিল করছে সরকার। আগামী বুধবার (১১ আগস্ট) থেকে সড়কপথে মোট যানবাহনের অর্ধেক চলতে পারবে। মন্ত্রিপরিষদ বিভাগ গতকাল রবিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

সরকারের এই নতুন নির্দেশনা অনুযায়ী অর্ধেক বাস চললে সড়কে পরিবহন সংকট দেখা দেবে বলে জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি।

আজ সোমবার দুপুরে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায় সংগঠনটি।

সংগঠনটির দাবি, সড়কে অর্ধেক বাস চললে যাত্রীর চাপ বাড়বে। এতে করে সংক্রমণ আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। তাই অবিলম্বে এই সিদ্ধান্ত পরিবর্তন করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘রবিবার (৮ আগস্ট) করোনাভাইরাস সংক্রমণরোধে বিধিনিষেধ শিথিল করে আগামী ১১ আগস্ট থেকে গণপরিবহন চলাচল করার অনুমতি দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রজ্ঞাপনে বলা হয়েছে যে, গাড়ির আসন সংখ্যার সমান সংখ্যক যাত্রী অর্থ্যাৎ যত সিট তত যাত্রী নিয়ে চলাচল করবে। এজন্য আমরা সরকারের নির্দেশনা মেনেই বর্ধিত ভাড়া না নিয়ে আগের ভাড়ায় গাড়ি চালানোর সিদ্ধান্ত নিয়েছি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ঢাকাসহ দেশের সব পরিবহন মালিকদের নির্দেশনা দেওয়া হয়েছে। কিন্তু প্রজ্ঞাপনের একটি অংশে বলা হয়েছে, মোট পরিবহন সংখ্যার অর্ধেক চলাচল করবে। এক্ষেত্রে এক মালিকের কয়টি গাড়ি আছে বা কতটি গাড়ি চালচল করছে দেশব্যাপী এ বিষয়টি নির্ণয় করা একদিকে যেমন কঠিন হবে অন্যদিকে শ্রমিকরাও বেকার থাকবে। তাদের কষ্ট লাঘব হবে না। মালিকরাও ব্যবসায়িকভাবে চরম ক্ষতিগ্রস্ত হবে। তাছাড়া দীর্ঘদিন পরে গাড়ি চালু হবে, যার একটি মাত্র গাড়ি আছে তার অবস্থার কী হবে?’ 

এসব দিক বিবেচনা সব গাড়ি চলাচলের সিদ্ধান্ত নেওয়ার দাবি জানিয়েছে সংগঠনটি। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

সর্বশেষ খবর