২২ জানুয়ারি, ২০২২ ২১:১৬

তামাকজাত দ্রব্যে করারোপ দাবি এমপিদের

নিজস্ব প্রতিবেদক

তামাকজাত দ্রব্যে করারোপ দাবি এমপিদের

ফাইল ছবি

পার্লামেন্ট মেম্বার’স ক্লাবে আয়োজিত ‘জনস্বাস্থ্য উন্নয়নে প্রত্যাশিত তামাক কর ব্যবস্থাপনা ও করণীয়’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় আগামী বাজেটে জনস্বাস্থ্য সুরক্ষায় ও সরকারের রাজস্ব বৃদ্ধিতে সবধরনের তামাকজাত দ্রব্যের ওপর সুনির্দিষ্ট হারে করারোপের দাবি জানিয়েছেন সংসদ সদস্যরা।

এ সময় সংসদ সদস্যরা বলেন, তামাক সেবনের জন্য প্রতি বছর দক্ষিণ এশিয়ায় ১.৫ মিলিয়ন অর্থাৎ ১৫ লাখ মানুষ মারা যাচ্ছে। অথচ এ মৃত্যু প্রতিরোধযোগ্য। নতুনদের তামাকে ব্যবহার থেকে বিরত রাখতে করারোপের পাাপাশি তামাক চাষের জমিগুলোকে তালিকাভুক্ত করে নানা প্রণোদনা দিয়ে কৃষকদের তামাক চাষ থেকে বিরত করতে হবে। প্রতি বছর ১৮ লাখ মানুষকে তামাক থেকে যদি বিরত রাখা না যায় তবে আমরা এসডিজি লক্ষ্যে পৌঁছাতে পারব না। এ সময় তামাক নিরোধে একটি জাতীয় কর নীতি প্রণয়নেরও দাবি জানানো হয়।

শনিবার জাতীয় সংসদের পার্লামেন্ট মেম্বার’স ক্লাবে দ্য ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনৈতিক গবেষণা ব্যুরো (বিইআর) ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেল (টিসিআরসি) এ আলোচনা সভার আয়োজন করে। 

এতে সভাপতিত্ব করেন জাতীয় পার্টির এমপি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারি। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও আওয়ামী লীগের এমপি মো. সামসুল হক টুকু। 

বক্তব্য রাখেন বিএনপির এমপি মো. হারুনুর রশিদ, সংরক্ষিত নারী আসনের এমপি আবিদা আঞ্জুম মিতা, ভার্চ্যুয়ালি বক্তব্য রাখেন সরকারি দলের ডা. হাবিবে মিল্লাত এমপি, রানা মোহাম্মদ সোয়াইল এমপি ও সংরক্ষিত নারী আসনের অপরাজিতা হক এমপি। 

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক এস এম আব্দুল্লাহ। 

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল (এনটিসিসি) এর সমন্বয়কারী হোসেন আলী খন্দকার, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক ড. মো. শাহাদৎ হোসেন মাহমুদ, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপচার্য অধ্যাপক ড. গণেশ চন্দ্র শাহা, হার্ট ফাউন্ডেশনের অধ্যাপক ড. সোহেল রেজা চৌধুরী, ক্যান্সার সোসাইটির সাধারণ সম্পাদক মহিউদ্দীন ফারুক, ভাইটাল স্ট্রাটেজিসের প্রোগ্রাম হেড মো. শফিকুল ইসলাম, দ্য ইউনিয়নের কারিগরি পরামর্শক অ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম ও বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক রুমানা হক।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর