২৮ জুন, ২০২২ ২২:৪৭
সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা

দক্ষতার অভাব, দুর্নীতির কারণে বাজেটের লক্ষ্য অর্জন সম্ভব নয়: বিরোধী দল

নিজস্ব প্রতিবেদক

দক্ষতার অভাব, দুর্নীতির কারণে বাজেটের লক্ষ্য অর্জন সম্ভব নয়: বিরোধী দল

ফাইল ছবি

জাতীয় সংসদে বাজেট আলোচনায় অংশ নিয়ে সরকার দলের সদস্যরা বলেছেন, সারা বিশ্ব যখন করোনার ধাক্কায় টাল-টামাল। এসময়ে প্রধানমন্ত্রীর বুদ্ধিমত্তায় আমাদের অর্থনীতি ঠিক ছিল। আমরা প্রতিটি বাজেট বাস্তবায়নের মাধ্যমে উন্নত দেশে পরিণত হবার পথে ধাপে ধাপে এগিয়ে যাচ্ছি। এখনো আমাদের অর্থনীতির সব কর্মকাণ্ড সচল আছে। আমরা বাজেট বাস্তবায়নের মাধ্যমে উন্নত দেশে পরিণত হবার পথে ধাপে ধাপে এগিয়ে যাচ্ছি।

বিরোধী দলের সদস্যরা বলেন, আয় কমেছে ব্যয় বাড়ছে, বাজেট বাস্তবায়নে দক্ষতার অভাব ও দুর্নীতির কারণে বাজেটের লক্ষ্য অর্জন সম্ভব নয়। চলতি অর্থ বছরের বাজেটের উন্নয়ন ব্যয়ের লক্ষ্য মাত্রা অর্জন হয়নি। প্রস্তাবিত বাজেটে এডিপি বর্ধিত করে চলতি অর্থ বছরের তুলনায় ১৭ শতাংশ বেশি নির্ধারণ করা হয়েছে। বিদ্যমান অর্থনৈতিক পরিস্থিতিতে ও অতীতের অভিজ্ঞতার আলোকে বলা যায় এডিপি বাস্তবায়ন সম্ভব হবে না।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও প্যানেল সভাপতির সভাপতিত্বে সংসদের আজকের বৈঠকে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটরে ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তারা এসব কথা বলেন। আলোচনায় অংশ নেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী মতিয়া চৌধুরী, সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর, মমতাজ বেগম, মজিবুর রহমান চৌধুরী নিক্সন, সংসদের বিরোধী দলের উপনেতা ও জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জি এম কাদের, গণফোরামের মোকাব্বির খান প্রমুখ।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর