৮ আগস্ট, ২০২২ ১৭:০৭

‘বঙ্গমাতার ত্যাগের দৃষ্টান্ত বাঙালি নারীদের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে’

ভোলা প্রতিনিধি

‘বঙ্গমাতার ত্যাগের দৃষ্টান্ত বাঙালি নারীদের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে’

অনুষ্ঠানে কথা বলছেন তোফায়েল আহমেদ

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি বলেছেন, বঙ্গমাতা নিজের অলঙ্কার বিক্রি করে সংগঠনের প্রয়োজনীয় চাহিদা মিটিয়েছিলেন। তার এ আদর্শ ও ত্যাগের দৃষ্টান্ত বাঙালি নারীদের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে। ১৯৬৬ সালে ৬ দফা আন্দোলনে জনসমর্থন আদায় ও জনগণকে উদ্বুদ্ধ করতে লিফলেট হাতে রাস্তায় নেমেছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব। 

সোমবার দুপুরে ভোলা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব এর ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে দোয়া ও মাহফিল অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

জেলা আওয়ামী লীগ এ দোয়া ও মাহফিলের আয়োজন করে।

তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের কোনো তুলনা হয় না। বঙ্গমাতা বঙ্গবন্ধুকে যদি সহযোগিতা না করতেন, অনুপ্রেরণা না যোগাতেন তাহলে বঙ্গবন্ধু এই দেশকে স্বাধীনতায় ভূমিকা রাখা সম্ভব হতো না। 

এ সময় তোফায়েল আহমেদ আরো বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক অনুপ্রেরণা যুগিয়েছেন বঙ্গমাতা। ১৯৬৯ সালে যখন বঙ্গবন্ধু জেলে তখন বঙ্গমাতার সাথে পরামর্শ নিয়ে আমরা রাজজৈনিক কর্মসূচি পালন করে থাকি। বঙ্গমাতা আমাদের ছাত্রলীগের বিভিন্ন অনুষ্ঠানের খরচ দিতেন। তিন মাসের ছাত্রলীগের অফিস ভাড়া দিতে পারিনি। বঙ্গমাতা সেই ভাড়া পরিশোধ করতে সহযোগিতা করেছেন। 

তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু যখন জেল খানায় তখন বঙ্গমাতা তাকে খাতা দিয়ে আসতেন। জেল খানায় বঙ্গবন্ধুকে দিয়ে আসা খাতায় বঙ্গবন্ধু বই লিখেছেন। সেই বই দুটি হলো অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা। 

এ সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মঈনুল হোসেন বিপ্লব, ভোলা সদর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. ইউনুছ, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এনামুল হক আরজুসহ স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে অসহায় দুস্থদের মাঝে খাবার বিতরণ করেন তোফায়েল আহমেদ।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর