২৭ সেপ্টেম্বর, ২০২২ ২২:২৫

শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রীর যোগদান; বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষ হতে শ্রদ্ধা নিবেদন

নিজস্ব প্রতিবেদক

শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রীর যোগদান; বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষ হতে শ্রদ্ধা নিবেদন

জাপানের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিয়ে বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষ হতে শ্রদ্ধা নিবেদন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, এমপি।

আজ দুপুরে জাপানের টোকিও-এর নিপ্পন বুদোকানে অনুষ্ঠিত জাপানের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় বাংলাদেশের পক্ষ হতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, এমপি অংশগ্রহণ করেন।

অন্ত্যষ্টিক্রিয়ার এ অনুষ্ঠানে স্মারক বক্তব্য প্রদান করেন জাপানের প্রধানমন্ত্রী এবং অন্ত্যেষ্টিক্রিয়া আয়োজক কমিটির সভাপতি ফুমিও কিশিদাসহ জাপানের অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ। উপস্থিত বিদেশি অতিথিবৃন্দ শ্রদ্ধাবেদীতে পুষ্পার্ঘ্য নিবেদনের মাধ্যমে শিনজো আবের প্রতি শ্রদ্ধা জানান। বাংলাদেশের পক্ষ হতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, এমপি পুষ্পার্ঘ্য নিবেদনের মাধ্যমে প্রয়াত শিনজো আবের প্রতি শ্রদ্ধা জানান। এ অনুষ্ঠানে তার সাথে যোগ দেন সংসদ সদস্য সেলিমা আহমেদ এবং জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ। সবশেষে, অনুষ্ঠানস্থল থেকে প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবের শবদেহকে বিদায় জানানো হয়।

এদিকে আজ সন্ধ্যায় জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা কর্তৃক আকাসাকা প্রাসাদে আয়োজিত সৌজন্য বিনিময় অনুষ্ঠানে যোগদেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, এমপি।
পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন জাপানের প্রধানমন্ত্রী কিসিদার সাথে সাক্ষাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের জনগণের পক্ষ থেকে শিনজো আবের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন। বাংলাদেশের উন্নয়নে প্রয়াত শিনজো আবের অবদানের কথা স্মরন করে তিনি বলেন, শিনজো আবে বাংলাদেশের একজন প্রকৃত বন্ধু ছিলেন এবং তার সময়ে দু'দেশের সম্পর্ক সমন্বিত অংশীদারীত্বে উন্নীত হয়। পররাষ্ট্রমন্ত্রী ২০১৪ সালে প্রয়াত শিনজো আবের সাথে তার বাংলাদেশ সফরের কথাও স্মরণ করেন। এসময় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গতকাল টোকিও পৌঁছে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী হায়াসির সাথে এক ফলপ্রসূ দ্বিপাক্ষিক বৈঠক করেন। রাষ্ট্রীয়  অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে যোগদান শেষে পররাষ্ট্রমন্ত্রী আগামীকাল সকালে জাপান ত্যাগ করবেন।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর