৬ ফেব্রুয়ারি, ২০২৪ ১৭:০৯

জাহাঙ্গীরনগরে ধর্ষণের ঘটনায় ১৮ নাগরিকের ক্ষোভ, প্রতিবাদ

অনলাইন ডেস্ক

জাহাঙ্গীরনগরে ধর্ষণের ঘটনায় ১৮ নাগরিকের ক্ষোভ, প্রতিবাদ

প্রতীকী ছবি

গত শনিবার (৩ ফেব্রুয়ারি) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ধর্ষণের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন দেশের বিশিষ্ট ১৮ নাগরিক। এক বিবৃতিতে তারা এ ঘটনার প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে তারা বলেছেন, বিশ্ববিদ্যালয়টির কতিপয় ছাত্র এক স্বামীকে ছাত্রাবাসের একটি কক্ষে অবরুদ্ধ করে তার স্ত্রীকে জঙ্গলে নিয়ে পালাক্রমে ধর্ষণ করে। আমরা এ ঘটানায় হতবাক ও ক্ষুব্ধ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ইতোপূর্বে আরো ঘটনা ঘটেছে। কোনো ধর্ষণের ঘটনায় কোনোরূপ তদন্ত বা সুরাহা কর্তৃপক্ষ করেনি। বিশাল এই বিশ্ববিদ্যালয় কাম্পাস নিরাপদ ও শৃঙ্খলা আনার কোনো কার্যকর পদক্ষেপ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নেয়নি। এই সুযোগে উচ্ছৃঙ্খল কতিপয় ছাত্র এই ধরণের অমানবিক ঘটনা ঘটাতে সক্ষম হচ্ছে। এই ধর্ষক ছাত্রদের যে কথিত রাজনৈতিক পরিচয় গণমাধ্যমে প্রকাশ পেয়েছে তা আমাদের শঙ্কিত করে তুলেছে। আজকের যে ছাত্র সে আগামী দিনের রাষ্ট্র ও সমাজ পরিচালনার দায়িত্ব প্রাপ্ত হবে। সেই ছাত্রদের যদি এই নৈতিক অধপতন হয় তবে দেশের ভবিষ্যত নিয়ে আমরা চরম উদ্বিগ্ন।

আমরা দ্ব্যর্থহীন কণ্ঠে বলতে চাই যে মুক্তিযুদ্ধের বাংলাদেশে এ হীনকর্ম জনগণের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি করেছে। আমরা সরকারের কাছে এই জঘন্য অপরাধের দ্রুত তদন্ত ও বিচার চাই এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের পূর্ণ নিরাপত্তা বিধান করে শিক্ষার পরিবেশ নিশ্চিত করার জন্য কঠিন পদক্ষেপ ও শক্ত অবস্থান নেওয়ার আহ্বান জানাচ্ছি। আমরা আশা করি বাংলাদেশের কোথাও আর কোনো নারী ধর্ষিত হবে না।

বিবৃতি দাতাদের মধ্যে রয়েছেন হাসান ইমাম, অনুপম সেন, সারওয়ার আলী, রামেন্দু মজুমদার, আবেদ খান, ফেরদৌসী মজুমদার, মামুনুর রশীদ, মফিদুল হক, নাসির উদ্দীন ইউসুফ, মুনতাসীর মামুন, শাহরিয়ার কবীর, কেরামত মওলা, মিলনকান্তি দে, লাকী ইনাম, সারা যাকের, শিমূল ইউসুফ, গোলাম কুদ্দুছ ও আহকামউল্লাহ।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর