শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৬ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ২৬ এপ্রিল, ২০১৮ ০২:২০

মানবতাবিরোধী অপরাধের বিচার

ওয়াহিদুল হক কারাগারে

নিজস্ব প্রতিবেদক

Google News

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) ও পাসপোর্ট অধিদফতরের সাবেক মহাপরিচালক (ডিজি) মুহাম্মদ ওয়াহিদুল হককে কারাগারে পাঠানো হয়েছে। আসামির উপস্থিতিতে গতকাল বিচারপতি আমির হোসেনের নেতৃত্বে দুই সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়। ১০ মে এ মামলার তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। ওইদিন পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

শুনানিতে প্রসিকিউশনের পক্ষে ছিলেন প্রসিকিউটর ড. তুরিন আফরোজ। এর আগে মঙ্গলবার রাজধানীর বারিধারার বাসা থেকে ওয়াহিদুল হককে গ্রেফতার করা হয়।

একাত্তরে ওয়াহিদুল হক পাকিস্তান সেনাবাহিনীর সদস্য ছিলেন। স্বাধীনতার পর তিনি পুলিশে যোগ  দেন। পাকিস্তান আর্মির সদস্য হিসেবে ১৯৭১ সালের ২৮ মার্চ নিরীহ-নিরস্ত্র বাঙালির ওপর রংপুর ক্যান্টনমেন্টে হত্যা, গণহত্যা চালানোর অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। মামলার নথিসূত্রে জানা যায়, ১৯৬৬ সালের ১৬ অক্টোবর ওয়াহিদুল হক পাকিস্তান  সেনাবাহিনীর ১১ ক্যাভালরি রেজিমেন্টে কমিশন পান। পরে তাকে ২৯ ক্যাভালরি রেজিমেন্টে বদলি করা হয়। ১৯৭০ সালের মার্চে ২৯ ক্যাভালরি  রেজিমেন্ট রংপুর সেনানিবাসে স্থানান্তরিত হলে তিনিও সেখানে আসেন। ১৯৭১ সালের ৩০ মার্চ পর্যন্ত তিনি ওই রেজিমেন্টের অ্যাডজুটেন্ট ছিলেন। সে বছরই তিনি বদলি হয়ে পাকিস্তানে (পশ্চিম পাকিস্তান) চলে যান। সেখানে তিনি ১৯৭৩ সালের ডিসেম্বর পর্যন্ত ছিলেন। স্বাধীনতার পর ১৯৭৪ সালে ওয়াহিদুল হক দেশে ফেরেন।