শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৭ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৬ নভেম্বর, ২০১৯ ২৩:৩৪

চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচন মধ্য জানুয়ারিতে

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি প্রয়াত এমপি বাংলাদেশ জাসদ নেতা মঈন উদ্দীন খান বাদলের শূন্য আসন চট্টগ্রাম-৮-এ মধ্য জানুয়ারিতে উপনির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। ডিসেম্বরের প্রথম সপ্তাহে এ উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। ইলেকট্রনিক মেশিনে (ইভিএমে) ভোট করার পাশাপাশি ১৩ জানুয়ারি ভোটের তারিখ রাখার পক্ষে প্রস্তাবনা তৈরি করছে ইসি সচিবালয়। এ বিষয়ে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর বলেন, চট্টগ্রাম-৮ শূন্য আসনের উপনির্বাচনের জন্য প্রস্তুতি চলছে। কমিশনের অনুমোদন নিয়ে আগামী সপ্তাহে তফসিল ঘোষণা করা হবে। কমিশনের আগামী সভায় এ সংক্রান্ত এজেন্ডা উপস্থাপন করা হবে।

এমপি মঈন উদ্দীন খান বাদল ৭ নভেম্বর মৃত্যুবরণ করেন। ৬৭ বছর বয়সী এ মুক্তিযোদ্ধার বাড়ি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামে। আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে সেখানে উপনির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে ইসির। সেই হিসেবে ৪ ফেব্রুয়ারিরর মধ্যে ভোট করতে হবে।

ইসির নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা জানান, ইলেকট্রনিক মেশিনে (ইভিএমে) ভোট করার পাশাপাশি ১৩ জানুয়ারি ভোটের তারিখ রাখার পক্ষে প্রস্তাবনা রাখা হচ্ছে। এ সময় নির্বাচন করতে হলে ১ ডিসেম্বরের মধ্যে তফসিল ঘোষণা করতে হবে। এ উপনির্বাচনের জন্য রিটার্নিং কর্মকর্তা কে হবেন- তফসিলের আগে তাও চূড়ান্ত করা হবে। কমিশন সভায় উপনির্বাচনে মনোনয়নপত্র জমা, মনোনয়নপত্র বাছাই, প্রত্যাহারের শেষ সময় ও ভোটের তারিখ উল্লেখ করে তফসিল চূড়ান্ত করা হবে।


আপনার মন্তব্য