শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১১ মার্চ, ২০২১ ০০:১১

এনবিআরের সঙ্গে বৈঠক

জীবন বাঁচাতে তামাক পণ্যের কর ও মূল্য বৃদ্ধি চাই : আত্মা

নিজস্ব প্রতিবেদক

তামাকপণ্যে সুনির্দিষ্ট করারোপসহ দাম বৃদ্ধির দাবি জানিয়েছে অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স- আত্মা। মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে প্রাক-বাজেট বৈঠকে এই দাবি জানানো হয়। সভায় আত্মার পক্ষ থেকে জানানো হয় দাবি বাস্তবায়ন করা হলে প্রায় ৮ লাখ অকাল মৃত্যুরোধ হবে এবং ৩ হাজার ৪০০ কোটি টাকা অতিরিক্ত রাজস্ব আয় অর্জিত হবে। সাম্প্রতিক বছরগুলোতে সিগারেটের ব্যবহার তুলনামূলকভাবে প্রায় একইরকম রয়েছে। করের ভিত্তি এবং করহার খুবই কম হওয়ায় সিগারেট, বিড়ি এবং ধোঁয়াবিহীন তামাকপণ্য (জর্দা ও গুল) বেশ সহজলভ্য থেকে যাচ্ছে। বাংলাদেশে এখনো প্রায় ৩ কোটি ৭৮ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ তামাক (ধূমপান ও ধোঁয়াবিহীন) ব্যবহার করেন, ধূমপান না করেও প্রায় ৩ কোটি ৮৪ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ বিভিন্ন পাবলিক প্লেস, কর্মক্ষেত্র ও পাবলিক পরিবহনে পরোক্ষ ধূমপানের শিকার হন (গ্যাটস ২০১৭)। তামাক ব্যবহারের কারণে বাংলাদেশে প্রতিবছর ১ লাখ ২৬ হাজারের অধিক মানুষ প্রাণ হারায়।

 আত্মা জানায়, তামাকের দাম বেশি হলে তরুণ জনগোষ্ঠী তামাক ব্যবহার শুরু করতে নিরুৎসাহিত হয় এবং তামাকাসক্তরাও বিশেষ করে দরিদ্র জনগোষ্ঠী তামাক ছাড়তে উৎসাহিত হয়।

তামাক পণ্যের কর বৃদ্ধির লক্ষ্যে আত্মা চার ধরনের প্রস্তাব পেশ করেন। এনবিআর সদস্য (ভ্যাট নীতি) মো. মাসুদ সাদিক বলেন, ‘বাজেট প্রণয়নে আত্মার প্রস্তাব গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।’