সোমবার, ২৬ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

শিল্পী-সাহিত্যিকদের অবস্থান কর্মসূচি খুলনায়

নিজস্ব প্রতিবেদক, খুলনা

করোনাকালে খুলনায় কর্মহীন ও অসচ্ছল শিল্পী, কলা-কুশলী ও কবি-সাহিত্যিকদের তালিকা নিয়ে স্বজনপ্রীতির অভিযোগ উঠেছে। গতকাল ক্ষুব্ধ শিল্পী-সাহিত্যিকরা জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে অবস্থান নিয়ে এই তালিকা খতিয়ে দেখার আহ্্বান জানান।

খুলনা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহসভাপতি লুৎফুন্নেছা পলাশী জানান, খুলনায় পর্যায়ক্রমে ৫০৮ জন কর্মহীন দুস্থ শিল্পী, কবি-সাহিত্যিকদের সরকারি আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। সর্বশেষ গত ২২ এপ্রিল ২৯৭ জনের প্রত্যেককে ১০ হাজার টাকা করে ২৯ লাখ ৭০ হাজার টাকা অনুদান দেওয়া হয়েছে। কিন্তু যাদের অনুদান দেওয়া হয়েছে, তাদের অনেকেই অপরিচিত। খুলনার সংস্কৃতি অঙ্গনে যারা জড়িত তাদেরকে এই তালিকার বাইরে রাখা হয়েছে।

জানা যায়, জেলা একাডেমীর তত্ত্বাবধায়নে করোনাকালে কর্মহীন ও অসচ্ছল ৫০৮ জন শিল্পী, কলা-কুশলী ও কবি সাহিত্যিকদের তালিকা করা হয়েছে। তালিকার সবাইকে পর্যায়ক্রমে সরকারি আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।

এ বিষয়ে জেলা কালচারাল অফিসার সুজিত কুমার সাহা জানান, অনলাইন আবেদনে যাদের নাম পাওয়া গেছে, তাদের যাচাই-বাছাই করে তালিকা করা হয়। সর্বশেষ ২৯৯ জনের নামে অর্থ সহায়তা পাওয়া গেছে। কিন্তু ওই তালিকায় দুই জনের নাম দুইবার এসেছে ফলে ২৯৭ জনকে অর্থ সহায়তা দেওয়া হয়। এই তালিকায় স্বজনপ্রীতির কোনো সুযোগ নেই বলে তিনি দাবি করেন।  

সর্বশেষ খবর