মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

শেরেবাংলা এ কে ফজলুল হকের মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী জাতীয় নেতা শেরেবাংলা এ কে ফজলুল হকের ৫৯তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৬২ সালের ২৭ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন। ১৮৭৩ সালে ২৬ অক্টোবর বরিশালে জন্মগ্রহণ করেন তিনি। ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাঙালি এ রাজনীতিবিদ রাজনৈতিক মহল এবং সাধারণ মানুষের কাছে শেরেবাংলা (বাংলার বাঘ) এবং ‘হক সাহেব’ নামে পরিচিত ছিলেন। তিনি ছিলেন উপমহাদেশের এক প্রজ্ঞাবান রাজনীতিবিদ।

শেরেবাংলা কলকাতার মেয়র (১৯৩৫), অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী (১৯৩৭-১৯৪৩), পূর্ব বাংলার মুখ্যমন্ত্রী (১৯৫৪), পূর্ব বাংলার গভর্নরের (১৯৫৬-১৯৫৮) পদসহ বহু গুরুত্বপূর্ণ রাজনৈতিক পদে অধিষ্ঠিত ছিলেন। যুক্তফ্রন্ট গঠনে প্রধান নেতাদের মধ্যে তিনি ছিলেন অন্যতম।

শেরেবাংলার মৃত্যুবার্ষিকীতে বিভিন্ন সংগঠন স্বাস্থ্যবিধি মেনে আলোচনা, মাজারে পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও বিশেষ মোনাজাতের কর্মসূচি নিয়েছে। আওয়ামী লীগের পক্ষ থেকে আজ সকাল ৯টায় যথাযথভাবে স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে মরহুমের মাজারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও তাঁর আত্মার মাগফিরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর