সোমবার, ৩১ মে, ২০২১ ০০:০০ টা

অসাম্প্রদায়িক সর্বজনীন ডিজিটাল শিক্ষা ব্যবস্থা গড়তে হবে : ইনু

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, আমাদের শিক্ষা ব্যবস্থায় ঘাটতি রয়েছে। ইংরেজি, বাংলা, মাদরাসা, কিন্ডারগার্টেনের ভিন্ন ভিন্ন শিক্ষা পদ্ধতি বিভিন্ন ধরনের মানুষ তৈরি করছে। শিক্ষার একটা মান থাকতে হবে, প্রাথমিক অথবা মাধ্যমিক পর্যায়ে একই ধরনের শিক্ষা থাকতে হবে। মানবসম্পদ গড়তে সার্বজনীন শিক্ষার বিকল্প নেই। অসাম্প্রদায়িক সর্বজনীন ডিজিটাল শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে হবে। পুঁজিবাদী মুনাফার পেছনে ছুটা অর্থনীতি সার্বজনীন শিক্ষা নিশ্চিত করতে পারবে না। গতকাল বাংলাদেশ ছাত্রলীগ (হা-ন) কেন্দ্রীয় সংসদের উদ্যোগে ‘করোনা অভিঘাতে বর্তমান শিক্ষা সংকট এবং উত্তরণের উপায় ও আমাদের করণীয়’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। জাসদ সভাপতি বলেন, আমরা এখন তৃতীয় বা চতুর্থ শিল্পবিপ্লবের যুগে রয়েছি। উন্নত দেশ গড়তে সবার জন্য ইন্টারনেটের ব্যবহার নিশ্চিত করতে হবে। করোনাকালে আমরা দেখেছি, গ্রাম ও শহরের মধ্যে, ধনী ও গরিবের মধ্যে ডিজিটাল বৈষম্য আছে।

ফলে সব ছেলে-মেয়ের সমানভাবে শিক্ষা ব্যবস্থা করা যাচ্ছে না। তিনি আসন্ন বাজেটে শিক্ষাসহ এসব খাতে পর্যাপ্ত বরাদ্দ নিশ্চিত করার আহ্বান জানান।

বাংলাদেশ ছাত্রলীগ (হা-ন) কেন্দ্রীয় সংসদের সভাপতি আহসান হাবীব শামীমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাশিদুল হক ননীর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক ড. মো. খোরশেদ আলম, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি আবদুল্লাহিল কাইয়ুম, ওবায়দুর রহমান চুন্নু, শরিফুল কবির স্বপন, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন প্রমুখ।

সর্বশেষ খবর