শিরোনাম
মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা

বিদেশফেরতদের পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে সরকার

------- প্রবাসী কল্যাণমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেছেন, বিদেশফেরত কর্মীদের আর্থসামাজিকভাবে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে সরকার। প্রবাসীদের জন্য স্বল্প সুদে ব্যাংক ঋণের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া তাদের পুনর্বাসনের প্রয়োজনীয় পরামর্শসহ দেশ-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। গতকাল বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল-এর আয়োজনে ওয়েবিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। মন্ত্রী বলেন, প্রবাসীরা বিদেশের মাটিতে মাথার ঘাম পায়ে ফেলে বৈদেশিক মুদ্রা অর্জন করছেন।  আর সে মুদ্রা দেশে পাঠিয়ে আমাদের দেশের অর্থনীতির চাকা সচল করছেন। তারা হলেন প্রকৃত রেমিট্যান্সযোদ্ধা।

 তাদের এ রেমিট্যান্স বৈধভাবে দেশে পাঠানোর জন্য ২% প্রণোদনা প্রদান করা হচ্ছে। আর সে কারণে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি পেয়েছে।

৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে গাড়ি হস্তান্তর : গতকাল দুপুরে দেশের ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ৩২টি প্রশিক্ষণ কার ও ৮টি ট্রাক হস্তান্তর করেছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো। এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, আন্তর্জাতিক শ্রমবাজারে দক্ষ কর্মী প্রেরণের লক্ষ্যে প্রশিক্ষণের গুরুত্ব দিয়েছে সরকার। যথাযথ প্রশিক্ষণ দিয়ে বিদেশে দক্ষ কর্মী প্রেরণ করতে পারলে গুণগত শ্রম অভিবাসন নিশ্চিত করা যায়। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম এনডিসির সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

সর্বশেষ খবর