মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
হাই কোর্টের রুল

সড়ক দুর্ঘটনায় আহত নিহতদের ক্ষতিপূরণে কেন তহবিল নয়

নিজস্ব প্রতিবেদক

সড়ক দুর্ঘটনার শিকার ব্যক্তি অথবা তার পরিবারের উত্তরসূরিদের ক্ষতিপূরণ দিতে সড়ক পরিবহন আইন ২০১৮-এর ৫৩ ও ৫৪ ধারা অনুযায়ী অবিলম্বে একটি আর্থিক সহায়তা তহবিল এবং বোর্ড অব ট্রাস্ট গঠনের নির্দেশনা কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। গতকাল বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের গঠিত হাই কোর্ট বেঞ্চ এই রুল জারি করে।

চার সপ্তাহের মধ্যে সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সচিব, আইন সচিব, অর্থ সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব, সড়ক পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনোজ কুমার ভৌমিক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

পরে আইনজীবী মনোজ কুমার ভৌমিক বলেন, সড়ক দুর্ঘটনায় প্রতি বছর হাজার হাজার মানুষ আহত হয়, আবার অনেকে মারা যান। সড়ক পরিবহন আইন ২০১৮ অনুযায়ী সড়ক দুর্ঘটনায় আহত নিহত ব্যক্তি বা পরিবারের উত্তরসূরিদের ক্ষতিপূরণের ব্যবস্থা রাখতে একটি তহবিল ও ট্রাস্ট গঠন করার কথা। কিন্তু গত তিন বছরেও একটি ট্রাস্ট বা তহবিল গঠন করা হয়নি। এ বিষয়ে সরকার কোনো উদ্যোগ নেয়নি। যে কারণে গত ১৭ আগস্ট বিবাদীদের লিগ্যাল নোটিস পাঠায়। কিন্তু তাদের কাছ থেকে কোনো সাড়া না পাওয়ায় সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট করা হয়।

সর্বশেষ খবর