বৃহস্পতিবার, ১৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
সংলাপে যায়নি বিএনপি

প্রধানমন্ত্রীর নেতৃত্বে নির্বাচনকালীন সরকারের প্রস্তাব এনপিপির

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে চলমান সংলাপে গতকাল ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) সার্চ (অনুসন্ধান) কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন (ইসি) ও প্রধানমন্ত্রীর নেতৃত্বে নির্বাচনকালীন সরকার গঠন করাসহ পাঁচটি প্রস্তাব দিয়েছে। চলমান আলোচনার ১৫তম দিনে এনপিপির চেয়ারম্যান শেখ ছালাউদ্দিন সালু এবং মহাসচিব বীর মুক্তিযোদ্ধা মো. আবদুল হাই মন্ডলের নেতৃত্বে সাত সদস্যের একটি প্রতিনিধি দল বঙ্গভবনের দরবার হলে আলাদাভাবে সংলাপে অংশ নেয়। এদিকে গতকাল বিএনপির সঙ্গেও সংলাপের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে বিএনপি অংশগ্রহণ করেননি। দলটির পক্ষ থেকে আগেই বলে দেওয়া হয়, তারা সংলাপে অংশ নেবে না।  বৈঠকের পর রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন গণমাধ্যমকে বলেন, এনপিপি সৎ ও অভিজ্ঞ ব্যক্তিদের সমন্বয়ে ‘সার্চ (অনুসন্ধান) কমিটি’ গঠনের সুপারিশ করেছে। এ ছাড়া তারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, সৎ ও নির্দলীয় ব্যক্তিদের সমন্বয়ে সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনের পাশাপাশি তারা নির্বাচন কমিশনকে স্বাধীন ও নিরপেক্ষ করার ওপর জোর দেন। প্রতিনিধি দল সংবিধানের ৫৬ অনুচ্ছেদ অনুযায়ী প্রধানমন্ত্রীর নেতৃত্বে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী নিবন্ধিত রাজনৈতিক দলের নেতাদের সমন্বয়ে নির্বাচনকালীন সরকার গঠনের প্রস্তাব করেন। রাষ্ট্রপতি এনপিপি প্রতিনিধি দলকে স্বাগত জানিয়ে বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা ও মতবিনিময় একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনে সহায়ক হবে।

তিনি বলেন, গণতন্ত্রে যে কোনো সমস্যা সমাধানে আলোচনা ও মতবিনিময়  ফলপ্রসূ ভূমিকা রাখে। তিনি রাজনৈতিক দলগুলোকে তাদের সুচিন্তিত মতামত প্রদানের জন্য ধন্যবাদ জানান।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মো. জয়নাল আবেদীন ও সচিব (সংযুক্তি) মো. ওয়াহিদুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর