শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ব্যয়সাশ্রয়ী রাজস্ব আদায়ে গুরুত্ব

- এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, ব্যয়সাশ্রয়ী রাজস্ব আদায়ে গুরুত্ব দিচ্ছে এনবিআর। ১০০ টাকা রাজস্ব আদায়ে দেশে ব্যয় হয় ২১ পয়সা, যা পার্শ¦বর্তী অন্যান্য দেশের তুলনায় কম। রাজস্ব আদায়ে ভারতের খরচ হয় শূন্য দশমিক ৬০ শতাংশ, সিঙ্গাপুরের শূন্য দশমিক ৭১ শতাংশ, জার্মানির এক শতাংশ, জাপানের শূন্য দশমিক ৭০ শতাংশ, মালয়েশিয়ার এক শতাংশ। সে হিসেবে আমরা অনেক কম খরচে রাজস্ব আহরণ করে থাকি।

গতকাল রাজধানীর একটি হোটেলে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে আয়োজিত আলোচনায় তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে ভিডিওবার্তায় সবাইকে কাস্টমস দিবসের শুভেচ্ছা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, তার মানে এই নয় যে আমাদের রাজস্ব আহরণের ক্ষেত্রে প্রচেষ্টার কোনো কমতি আছে। আমরা কম সম্পদ ব্যবহার করে দক্ষতার সঙ্গে রাজস্ব আহরণ করি, এটাই আমাদের গর্ব। সরকারের উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নে রাজস্ব আদায়ে গুরুত্ব দিতে হবে। এ ক্ষেত্রে মানুষের সম্পৃক্ততা কমিয়ে ডিজিটাল ব্যবস্থায় রাজস্ব আদায়ের পথে হাঁটছে এনবিআর।

সর্বশেষ খবর