৩০ নভেম্বর, ২০২১ ১৩:৪৫

শিক্ষার্থীদের হাফ ভাড়া : হায়রে ঢাকার বাইরের হতভাগা বাংলাদেশ!

রিয়াজ হায়দার চৌধুরী

শিক্ষার্থীদের হাফ ভাড়া : হায়রে ঢাকার বাইরের হতভাগা বাংলাদেশ!

শিক্ষার্থীদের হাফ ভাড়া নির্ধারণের জন্য প্রধানমন্ত্রী অনুরোধ করেছেন। বাস মালিকরা তা নিঃশর্তভাবে মেনে নিয়েছেন। সেজন্য প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা ও বাস মালিক সমিতির নেতৃবৃন্দকে ধন্যবাদ। 

কিন্তু একটু আগেই জেনেছি, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘হাফ ভাড়ার বিষয়টি শুধু রাজধানী ঢাকাতে কার্যকর হবে?’

এখন প্রশ্ন ওঠতেই পারে, তবে কী ঢাকার বাইরের মানুষগুলো বাংলাদেশের বাইরের অন্য কোনো দেশের বাসিন্দা? ঢাকার বাইরে সারাদেশের শিক্ষার্থীরা কী বৈষম্যের শিকার হবেন? কেন হবেন? স্মর্তব্য যে, ঢাকার বাইরে বাসা ভাড়াও বেশি।‌ বিশেষ করে চট্টগ্রামে তা বিশেষভাবেই উল্লেখযোগ্য।

শিক্ষার্থীদের পাসের হার নির্ধারণের ক্ষেত্রেও ঢাকাকে বিশেষ সুবিধা দেয়া হয় বলে দীর্ঘ দিনের চাপা অসন্তোষ রয়েছে। স্বাস্থ্যসেবা খাতে ঢাকার বাসিন্দাদের তুলনায় চট্টগ্রাম, রাজশাহী, খুলনা বা অন্য অঞ্চলের বাসিন্দাদের সুবিধা অপ্রতুল। জীবনযাত্রার মান নির্ধারণের প্রতিটি সূচকেই রাজধানী ঢাকা বিশেষ সুবিধা পায়- একথা নিঃসন্দেহেই বলা চলে। ‌

বঙ্গবন্ধু ঘোষিত ঐতিহাসিক ছয় দফা ছিল বৈষম্যের বিরুদ্ধে আঞ্চলিক অধিকার ও মর্যাদার স্বার্থেই। বঙ্গবন্ধু কন্যা যেখানে ‘গ্রামকে শহরে রূপান্তরে’র পদক্ষেপ নিয়েছেন, সেখানে ঘোষণা দিয়েই শিক্ষার্থীদের হাফ বাস ভাড়ার বিষয়ে বৈষম্যের প্রকাশ অনাকাঙ্ক্ষিত। এর মধ্য দিয়ে সদাশয় সরকারের দায়িত্বশীলরা কী প্রকাশ করলেন? 

না কী তাঁরা বৈষম্যের শিকার হতে চলা রাজধানীর বাইরের বৃহত্তর বাংলাদেশের ছাত্র-ছাত্রীদের প্রকারান্তরে আন্দোলনে উস্কেই দিলেন?!

আমাদের দুর্ভাগ্য, জনঅধিকার নিয়ে কথা বলার মত বিরোধী নেতৃত্ব নেই। এসব নিয়ে কেন্দ্রের সাথে লড়াই কিংবা সমন্বয় : কোনটিই করার ক্ষেত্রে আঞ্চলিক নেতৃত্ব নেই। আঞ্চলিক শীর্ষ নেতাদের কণ্ঠস্বরও ক্রমশ যেন নিস্তেজ হয়ে পড়েছে!

লেখক : আহ্বায়ক, চট্টগ্রাম নাগরিক উদ্যোগ

বিডি প্রতিদিন/আবু জাফর

সর্বশেষ খবর