শিরোনাম
২৮ নভেম্বর, ২০২২ ১৯:২৬

দেশকে এগিয়ে নিতে মেধাবী প্রজন্ম গড়ে তোলার বিকল্প নেই

ফারজানা আখতার সুপর্না

দেশকে এগিয়ে নিতে মেধাবী প্রজন্ম গড়ে তোলার বিকল্প নেই

ফারজানা আখতার সুপর্না

বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকাকালে হাওয়া ভবনের সিন্ডিকেট তৈরি করে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলোতে পার্সেন্টেজের মাধ্যমে ছাত্রদলের ক্যাডারদের পুনর্বাসিত করার ব্যবস্থা করা হয়েছিল। বর্তমানে বিসিএসসহ সকল প্রতিযোগিতামূলক পরীক্ষা ও পাবলিক পরীক্ষাগুলোতে মেধার ভিত্তিতে আমাদের সন্তানেরা ভালো রেজাল্ট করছে। কোন তদবির বাণিজ্য নেই, কোন প্রশ্নপত্র ফাঁস নেই, কোন সিন্ডিকেট নেই। একটি দেশকে এগিয়ে নিয়ে যেতে 

মেধাবী প্রজন্ম গড়ে তোলার কোন বিকল্প নেই।

এসএসসি ও সমমানের পরীক্ষায় মেয়েরা সবচেয়ে ভালো ফলাফল করেছে। নারী শিক্ষায় সর্বোচ্চ গুরুত্বারোপ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা।  

প্রত্যন্ত অঞ্চলের মেয়েরা সর্বোচ্চ শিক্ষায় শিক্ষিত হচ্ছেন।এখন আর শিক্ষা ক্ষেত্রে কোন দুর্নীতি নেই, নারী-পুরুষে বৈষম্য নেই। উপবৃত্তি পাচ্ছে আমাদের মেয়েরা, স্কুলগুলোতে মিড ডে মিল চালু করেছে সরকার। বছরের শুরুতেই নতুন বইয়ের সুঘ্রাণে ছোট ছেলে-মেয়েরা উল্লাসে আনন্দে একত্রিত হয় স্কুল মাঠে। উৎসবে পরিণত হয় একেকটি স্কুলের মাঠ।  

অন্যদিকে, বিজ্ঞানভিত্তিক শিক্ষায় এগিয়ে গেছে নারীরাই। স্কুল-কলেজে বিজ্ঞান শিক্ষায় ল্যাবরেটরির সকল সুবিধা বর্ধিত করেছে সরকার। এক সময় আমরা সাইন্স ফেয়ারে অংশগ্রহণ করেছি কিন্তু এখন মফস্বলের ছাত্র-ছাত্রীরাও দুর্দান্ত গতিতে এগিয়ে চলেছে। 

রাজধানীর একটি স্বনামধন্য কলেজ হলি ক্রসের ছাত্রী ছিলাম, আজ আমার ছোট ভাই-বোনেরা ঢাকার বাইরের স্কুল-কলেজে পড়াশোনা করছে সমান সুযোগ সুবিধা পাচ্ছে, অত্যন্ত সুন্দর ফলাফল করছে ওরা। 

মেধাবী প্রজন্ম গড়ে তুলতে শিক্ষার যেমন বিকল্প নেই। তেমনি বর্তমান আওয়ামী লীগ সরকারকে ধন্যবাদ জানাই বৈষম্যহীন সমাজ ব্যবস্থা তৈরিতে শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্বদানের জন্য। ধন্যবাদ জানাই শিক্ষা ক্ষেত্রকে আধুনিক যুগোপযোগী পরিবর্তনের মাধ্যমে এগিয়ে নেওয়ার জন্য মাননীয়  শিক্ষামন্ত্রী ড. দীপু মনি আপাকে।

অশেষ কৃতজ্ঞতা বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনা আপার প্রতি বাংলাদেশে মেধাবী প্রজন্ম গড়ে তুলতে আপনি দক্ষিণ এশিয়ায় রোল মডেল। আপনার জন্যই আমরা স্বপ্ন দেখি আপা। আপনিই আমাদের স্বপ্ন সারথী। 

জয় বাংলা জয় বঙ্গবন্ধু। 

লেখক: প্রতিষ্ঠাতা সভাপতি হোম ইকোনমিকস কলেজ ছাত্রলীগ।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর