২৫ মার্চ, ২০১৭ ১২:৫৮

নিহত তিন বাংলাদেশিকে স্মরণ করলেন কংগ্রেসওম্যান মেং

অনলাইন ডেস্ক

নিহত তিন বাংলাদেশিকে স্মরণ করলেন কংগ্রেসওম্যান মেং

বাংলাদেশিসহ দক্ষিণ এশীয়দের ওপর ধর্মীয় বিদ্বেষমূলক হামলার ব্যাপারে মার্কিন কংগ্রেসে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন  কংগ্রেসওম্যান গ্রেস মেং। 

বৃহস্পতিবার ইউএস ক্যাপিটাল হিলে কংগ্রেসে শুনানীর আয়োজন করে মানবাধিকার সংস্থা 'সাউথ এশিয়ান-আমেরিকান লিডিং টুগেদার' (সল্ট)। সেখানেই আমেরিকার পররাষ্ট্র সম্পর্কিত কমিটির প্রভাবশালী সদস্য এবং কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের সদস্য মেং তার উদ্বেগ প্রকাশ করেন। 

গত বছরের নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের আগে থেকেই যুক্তরাষ্ট্রের বিভিন্ন সিটিতে বাংলাদেশিসহ দক্ষিণ এশীয়রা ধর্মীয় ও জাতিগত বিদ্বেষমূলক হামলার শিকার হচ্ছেন। সে আলোকেই 'ক্ষমতা, যন্ত্রণা এবং সম্ভাবনা' শীর্ষক এ আলোচনার আয়োজন করা হয়। 

ডেমক্র্যাটিক পার্টির কংগ্রেসওম্যান গ্রেস মেং বলেন, অভিবাসী, মুসলিম, আরব, শিখ, হিন্দু এবং দক্ষিণ এশীয় আমেরিকানরা প্রতিনিয়ত ধর্মীয় বিদ্বেষমূলক হামলার শিকার হচ্ছে। গোটা সম্পদায়ে সন্ত্রস্ত অবস্থা বিরাজ করছে। রাজনৈতিক সভা-সমাবেশের বক্তব্য থেকেই এমন বিদ্বেষের বিস্তার ঘটেছে। 

কংগ্রেসওম্যান ওং বলেন, গত বছর নিউইয়র্ক সিটিতে এক ইমাম, এক মুয়াজ্জিন এবং কর্মজীবী এক নারী দুর্বৃত্তদের হামলায় প্রাণ হারান। এ তিনজনই বাংলাদেশি। সম্প্রতি দুই ভারতীয় খুন হয়েছেন। কমপক্ষে পাঁচজনকে আহত করা হয়েছে ধমীয় ও জাতিগত বিদ্বেষের কারণে। 

বিডি প্রতিদিন/২৫ মার্চ, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর