৪ সেপ্টেম্বর, ২০১৮ ১০:১২

পর্তুগালে ২০ দেশের আন্তঃসাংস্কৃতিক অনুষ্ঠান

রনি মোহাম্মাদ, (পোর্তো, পর্তুগাল থেকে):

পর্তুগালে ২০ দেশের আন্তঃসাংস্কৃতিক অনুষ্ঠান

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পর্তুগালে বাংলাদেশসহ প্রায় ২০টি দেশ নিজ নিজ দেশের সংস্কৃতি কৃষ্টি ও ঐতিহ্য নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বন্দর নগরী পোর্তোর বাতায়লার হোটেল মুভএর স্কয়ারপ্রচায় দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসপাচো টি.সি.সি ও, ইউরোপীয় ইউনিয়ন, পর্তুগাল সরকার ও পোর্তো সিটি কার্পোরেশনের সহায়তায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসপাচো টি.সি.সি ও সংস্থ্যার প্রধান নির্বাহী জর্জ এর মনোমুগ্ধকর উপস্থাপনায় পর্তুগালের ঐতিহ্যবাহী গ্রাম্য সংস্কৃতির একটি গান দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এর পর ব্রাজিল, কলম্বিয়া, কাবু ভেরর্দে, জাপান, এঙ্গোলা, রাশিয়া, বাংলাদেশ, ইউক্রেন, মোজাম্বিক, সেনেগাল সহ প্রায় ২০টি দেশ তাদের নিজ নিজ সংস্কৃতি কৃষ্টি, গান, নাচ, কবিতা আবৃত্তি ও ঐতিহ্য তুলে ধরেন।
 
অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ কমিউনিটি অব পোর্তুর সভাপতি শাহ আলম কাজল। প্রথমবারের মতো আন্তঃসাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ অংশগ্রহণ ও প্রবাসের মাঝে দেশের ঐতিহ্য সংস্কৃতি কৃষ্টি মেলে ধরার সুযোগ করে দেওয়ায় আয়োজকদের ভূয়সী প্রশংসা করে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

প্রবাসী নৃত্য শিল্পী মোহনা চৌধুরী বাংলাদেশি নাচ ও পর্তুগাল প্রবাসী ফ‍্যাশন ডিজাইনার শারমিন মৌর পরিচালনায় সম্পূর্ণ বাংলাদেশি পোশাকের উপর একটি ফ‍্যাশন শো, প্রবাসী তন্মির বাংলাদেশের সংস্কৃতির ঐতিহ্যের অংশ হাতের উপর মেহেদী করা বিভিন্ন আলপনা নজর কাড়ে আন্তঃসাংস্কৃতিক অনুষ্ঠানে আসা দর্শনার্থীদের। 

এছাড়াও উক্ত আন্তঃসাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সহযোগিতায় ছিলেন, প্রধান উপদেষ্টা মোশাররফ হোসেন কিরন, সাধারন সম্পাদক আব্দুল আলিম, তৌহিদুল ইসলাম, মোহাব্বত আলম টিপু, কামাল হোসেন, বেলাল হোসেন প্রমুখ।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর