১৫ জুলাই, ২০১৯ ১২:৪৪

বার্সেলোনায় ঐতিহ্যবাহী বাংলার মেলা অনুষ্ঠিত

দবির তালুকদার ,স্পেন

বার্সেলোনায় ঐতিহ্যবাহী বাংলার মেলা অনুষ্ঠিত

এসোসিয়েশন কুলতুরাল ই উমানিতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়ার উদ্যোগে এবং  বার্সেলনা সিটি কর্পোরেশন ও বাংলাদেশি কমিউনিটির সহযোগীতায় ঐতিহ্যবাহী বাংলার মেলা ২০১৯ অনুষ্ঠিত হয়। গত শনিবার (১৩ জুলাই) বিকাল ৪টা থেকে বার্সেলোনার প্লাজা মাকবায় অনুষ্ঠিত এই মেলা কাতালোনিয়ার বাংলাদেশীদের সর্ববৃহৎ মিলন মেলা।         

জাতীয় সংগীতের মধ্যে দিয়ে অনুষ্ঠানটির সূচনা হয়। বাংলার মেলা অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি শফিক খান ও সামীমা বেগম মিতা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস স্পেন'র প্রধান চ্যান্সারি এম হারুন আল রশিদ। 

এসময় বক্তব্য রাখেন উমানিতরিয়ার সভাপতি ও প্রধান সমন্বয়ক উত্তম কুমার ও সাধারন সম্পাদক শামীম হাওলাদার। ছোট্ট মনিদের নাচ ও গানের পর্ব শেষ হলে অনুষ্ঠানের সঞ্চালক শফিক খান সাময়ীকি ২০১৯ " স্বপ্ন প্রবাস"র সাহিত্য সম্পাদক ওয়াসি উদ্দিন ও সহ-সাহিত্য সম্পাদক জেবুন্নেছাসহ এসোসিয়েশন কুলতুরাল ই উমানিতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়ার কার্যকরি কমিটি  ২০১৯-এর সকলকে পরিচয় করিয়ে দিয়ে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আরো বক্তব্য রাখেন প্রতিষ্টাতা সদস্য ও সাবেক সভাপতি আলাউদ্দিন হক নেসা, প্রতিষ্ঠাতা সদস্য  আউয়াল ইসলাম, বর্তমান কমিটির সাধারণ সম্পাদক শামীম হাওলাদার এবং সভাপতি উত্তম কুমার। বক্তব্য পর্ব শেষে বার্সেলোনা নৃত্যশিল্পী জেমির গ্রুপ নৃত্য দিয়ে বাংলার মেলার সাংস্কৃতিক মূল পর্ব শুরু হয়। বার্সেলোনার স্হানীয় শিল্পী এবং লন্ডন,ইটালি আমেরিকা থেকে আসা বাংলাদেশি  শিল্পীরা তাদের জনপ্রিয় গান পরিবেশন করে অনুষ্টান স্হলকে মাতিয়ে রাখেন |
         
বার্সেলোনার স্থানীয় ও আগত শিল্পীদের মধ্যে যারা গান ও নৃত্য পরিবেশন করেন পর্যায়ক্রমে ওয়সি উদ্দিন, মুন্না, মৌসুমী, বাবু, জাহির, রাজন, তামান্না, রাজু গাজী, জিনাত শফিক, চন্দ্রিমা, খেয়া, জুদিথ, জুথি,তন্ময় শীল, দীবাগাজী, মৃদুল, আমেরিকা থেকে আগত গানের শিল্পী ইমতিয়াজ বাবু, লন্ডন থেকে আসা শিল্পী তামান্নাও লাবনী, ইটালি থেকে আসা শিল্পী মানসিব অনুষ্ঠানের শুরু থেকে শেষ অবধি মেলা প্রাঙ্গণ মাতিয়ে রাখেন। পরিশেষে মেলা উদযাপন কমিটির প্রদান লটারির ড্র অনুষ্ঠানের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।


বিডি-প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর