১৭ সেপ্টেম্বর, ২০১৯ ২২:২৩

কানাডায় নটর ডেম কলেজ অ্যালামনাইয়ের সভাপতি জামিল, সম্পাদক জহির

অনলাইন ডেস্ক

কানাডায় নটর ডেম কলেজ অ্যালামনাইয়ের সভাপতি জামিল, সম্পাদক জহির

কানাডায় বসবাসরত নটরডেম কলেজের সাবেক শিক্ষার্থীদের সংগঠন নটর ডেম কলেজ অ্যালামনাই অ্যাসোসিয়েশন কানাডা’র সভাপতি নির্বাচিত হয়েছেন ক্যুইবেকে বাংলাদেশের সাবেক অনারারী কন্সাল জেনারেল এবং অভিবাসন বিশেষজ্ঞ ড. মো. জামিলুর রহিম। বিশিষ্ট ব্যবসায়ী একেএম জহিরুদ্দিন সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন।  

গত রবিবার মারখামের একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত সংগঠনের বার্ষিক সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে নতুন পরিচালনা কমিটি গঠন করা হয়। 
পরিচালনা কমিটিতে বিভিন্ন দায়িত্বে রয়েছেন যথাক্রমে চঞ্চল সাহা (১ম সহ-সভাপতি), এম এ বারী মঞ্জু (২য় সহ-সভাপতি), কাজী আমিরুল ইসলাম সালেক (কোষাধ্যক্ষ), খাজা মো. ওয়াকার (সাংগঠনিক সম্পাদক), রনি পালমার (সাংস্কৃতিক সম্পাদক), নাজমুল হক (প্রচার ও প্রকাশনা সম্পাদক), পল রয়, আনিসুর রহমান এবং মোহাম্মদ আলী শাওন (কার্যনির্বাহী সদস্য)।

এছাড়া সাবেক রাষ্ট্রদূত মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) জন গোমেজ, নটর ডেম কলেজের সাবেক শিক্ষক প্রফেসর নির্মল সরকার, প্রদীপ স্ট্যানলি গোমেজ, ড. ইখতিয়ার ওমর, আব্দুল মান্নান, কানন বড়ুয়া, মুহাম্মদ শামসুন নুর, মো. আনোয়ারুল কবির এবং কাইসার ফারুককে নিয়ে একটি উপদেষ্টা কমিটি গঠন করা হয়।  

ড. মো. জামিলুর রহিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সাধারণ সভায় সংগঠনটি সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে প্রণীত সংবিধান সর্বসম্মতভাবে গৃহীত  হয়।  

সভাপতির সূচনা বক্তব্যে ক্যুইবেকে বাংলাদেশের সাবেক অনারারী কন্সাল জেনারেল এবং অভিবাসন বিশেষজ্ঞ ড. মো. জামিলুর রহিম  আহ্বায়ক কমিটির কর্মকাণ্ড তুলে ধরে বলেন, তাদের মুল কাজ ছিল দু’টি। প্রথমত. সংগঠনের জন্য একটি সংবিধান প্রণয়ন করা এবং দ্বিতীয়ত. পরিচালনা বোর্ডে কতজন সদস্য থাকবেন সেটা নির্ধারণ করে দেয়া। 

“আমরা আনন্দিত যে সংবিধানের কাজ শেষ করতে পেরেছি। পাশাপাশি আজকের সভায় উপস্থিত সদস্যবৃন্দ দু’ বছরের জন্য ১১ সদস্যের পরিচালনা কমিটি নির্বাচিত করবেন,” এ কথা উল্লেখ করে তিনি বলেন, “প্রয়োজন হলে যে কোন ধরণের পরিবর্তন এনে সংবিধানকে আরো সময়োপযোগী করা যাবে। ভবিষ্যতে চলার পথে কোন মত পার্থক্য থাকলে আশা করি সেগুলো দূর করা সম্ভব হবে।“

সংবিধানের পটভূমি ব্যাখ্যা করতে গিয়ে নব-নির্বাচিত কমিটির পরিচালক খাজা ওয়াকার সদস্যদের মধ্যে ঐক্যের তাগিদ দিয়ে বলেন, সংগঠনটিকে প্রাতিষ্ঠানিক রূপ দিতেই সংবিধান প্রণয়ন করা হয়েছে। “নটর ডেম কলেজ আমাদের সবার। অনেক চড়াই উৎরাই পার হয়ে আমাদের এ যাত্রা শুরু হলো। আশা করি আগামী দিনগুলোতে সবাই একসাথে কাজ করতে পারবো।“ চঞ্চল সাহা তাঁর বক্তব্যে বলেন, নটর ডেম শুধু একটি কলেজের নাম নয়, এটা একটি ঐতিহ্যেরও নাম। 

সভায় সংবিধান অনুমোদনের পর একেএম জহিরুদ্দিন পরিচালক হিসেবে ১১ সদস্যের নাম প্রস্তাব করলে উপস্থিত সদস্যরা অনুমোদন করেন। একইসাথে গত ৬ জানুয়ারি গঠিত আহ্বায়ক কমিটি বিলুপ্ত হয়। 

অনুষ্ঠানের শুরুতে  সমবেতভাবে বাংলাদেশ ও কানাডার জাতীয় সঙ্গীত গেয়ে সভা শুরু করেন বাংলাদেশের খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠানের সাবেক শিক্ষার্থী এবং অতিথিবৃন্দ। এরপর ১৯৬২ পাশ করা ছাত্র শামসুর রহমানের বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় সাধারন সভা। কলেজের প্রবীণ এ ছাত্র সংগঠনের সাথে একাত্মতা ঘোষণা করেন। পরে প্রয়াত শিক্ষকদের প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

বিডি প্রতিদিন/এনায়েত করিম 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর