২১ ফেব্রুয়ারি, ২০২০ ১৭:০০

সৌদিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

সৌদি আরব প্রতিনিধি:

সৌদিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

সৌদি আরবে যথাযথ মর্যাদায় একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। পৃথক কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করে বাংলাদেশ দূতাবাস রিয়াদ এবং বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দা।

শুক্রবার সকাল ৯টায় রিয়াদ দূতাবাসে অনুষ্ঠান শুরু হয়। জাতীয় সংগীত পরিবেশনের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণ, অস্থায়ী শহীদ মিনারে ভাষা আন্দোলনে প্রাণ উৎসর্গকারী শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং পেশাজীবি সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন।  ভাষা শহীদ এবং দেশ জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

দ্বিতীয় পর্বে আলোচনা অনুষ্ঠান শুরু হয় পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্যদিয়ে। দূতাবাসের কাউন্সিলর হুমায়ুন কবির এর সঞ্চালনায় দিবসটি উপলক্ষে দেয়া রাষ্ট্রপতির দেয়া বাণী পাঠ করেন ইকনোমিক মিনিস্টার মোহাম্মদ আবুল হাসান, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন শ্রম কল্যাণ কাউন্সিলর (স্থানীয়) মো: আসাদুজ্জামান পররাষ্ট্রমন্ত্রীর পাঠ করেন প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) কাজী নুরুল ইসলাম এবং পররাস্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন প্রথম সচিব মো: বেলাল হোসেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। 

দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন রিয়াদ বাংলাদেশ দূতাবাসের মিশন উপ প্রধান ডক্টর মো. নজরুল ইসলাম, সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরামের (প্রসাফ) সভাপতি মোহাম্মদ আবুল বশির,
 বঙ্গবন্ধু ফাউন্ডেশন রিয়াদ প্রাদেশিক কেন্দ্রীয় কমিটির সভাপতি মোহাম্মদ আব্দুস সালাম, আওয়ামী পরিষদের সভাপতি মোহাম্মদ রফিকুল ইসলাম মাহবুব, রিয়াদ ফ্রেন্ডস অব বাংলাদেশ (রিয়াদ আওয়ামী লীগ) সভাপতি ডক্টর রেজাউল করিম মিলন,  সিনিয়র সহসভাপতি গোলাম মহিউদ্দিন, সহ সভাপতি ইছা উল্লাহ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন রিয়াদ মহানগর সভাপতি সৈয়দ মো: জিয়া উদ্দিন, বঙ্গবন্ধু পরিষদের সাংগঠনিক সম্পাদক ইয়াকুব আলী, বঙ্গবন্ধু ফাউন্ডেশন রিয়াদ প্রাদেশিক কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি তানভীর সেকান্দর, রিয়াদ আওয়ামী যুবলীগের সভাপতি মোহাম্মদ আব্দুল জলিল, রিয়াদ মহানগর আওয়ামী যুবলীগের সহ সভাপতি বাবু নন্দলাল সরকার, রিয়াদ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান ভুইয়া ইলিয়াস, বঙ্গবন্ধু ফাউন্ডেশন রিয়াদ প্রাদেশিক কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুর রহমান কুদ্দুস, রিয়াদ জেলা স্বেচ্ছাসেবকলীগের সহ সভাপতি ফয়েজ উদ্দিন লাবলু, সাধারণ সম্পাদক এম রফিকুল ইসলাম ভুইয়া, সৌদি আরব পুর্বাঞ্চল কৃষক লীগের আহবায়ক গিয়াস উদ্দিন মজুমদার, মুক্তিযোদ্ধ প্রজন্ম লীগের সভাপতি আলমগীর হোসেন, জাতীয় শ্রমিকলীগ সৌদি আরবে ভারপ্রাপ্ত সভাপতি শেখ জামাল, রিয়াদ মহানগর শাখার সভাপতি কাজী কামাল, আইইবির প্রকৌশলী কাউসার আহমেদ, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ রিয়াদ বাংলা শাখার প্রিন্সিপাল মো: আফজাল হোসেন, ইংলিশ শাখার প্রিন্সিপাল বজলুর রশিদ,  বাংলা শাখার শিক্ষিকা সানজিদা বেগম।

আলোচনার ফাকে ফাকে একুশের কবিতা আবৃতি করেন যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশন রিয়াদের সাধারণ সম্পাদক শাহজাহান চঞ্চল, রিয়াদ বাংলাদেশ থিয়েটার কামরুজ্জামান, বশির খন্দকার, রেজওয়ান বিন হাফিজ এবং মসীহ সিরাজ। 

এদিকে স্থানীয় সময় সকাল ৬টা ৫০ মিনিটে জাতীয় সংগীত পরিবেশনের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণের মাধ্যমে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচির সূচনা করেন কনসাল জেনারেল ফয়সাল আহমেদ। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর