২৪ ফেব্রুয়ারি, ২০২০ ০৯:৩৩

টরন্টোয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপনের উদ্যোগ

অনলাইন ডেস্ক

টরন্টোয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপনের উদ্যোগ

কানাডায় বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা টরন্টোয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপন করার উদ্যোগ নিয়েছে। এই লক্ষ্যে অর্থনীতি বিভাগের সাবেক ছাত্র ও বিসিএস প্রশাসন ক্যাডারের '৮৬' ব্যাচের সাবেক সদস্য আজফর সৈয়দ (ফেরদৌস)-কে সভাপতি ও আইন বিভাগের সাবেক ছাত্র টরন্টোর তরুন ব্যারিষ্টার নিজাম হাশমীকে সাধারন সম্পাদক করে একটি কমিটি গঠন করা হয়েছে।

গত ১৬ ফেব্রুয়ারি স্কারবোরোর মাসাল্লা কিং রেস্তোরায় বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের এক সভায় এই  কমিটি গঠন করা হয়। এতে যেকোনও বিভক্তির ঊর্ধ্বে থেকে কানাডায় অবস্থিত ঢাকা বিশ্ববিদ্যায়ের সকল সাবেক ছাত্রছাত্রী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের অংশগ্রহণে বছরব্যাপী অনুষ্ঠান/কর্মসূচি আয়োজনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যায়ের গৌরবময় একশ বছর উদযাপনের সিদ্ধান্ত হয়।

প্রসঙ্গত, আগামী বছরের (২০২১)  জুলাই মাসে বাংলাদেশের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের একশ বছর পূর্ণ হবে। চলতি বছরের ১লা জুলাই থেকেই এ গৌরবময় একশ বছরের দিনগণনা শুরু হবে।

কমিটিতে অন্যান্যের মধ্যে রয়েছেন আইন বিভাগের প্রাক্তন ছাত্রী বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের প্রাক্তন সদস্য ব্যারিস্টার উম্মে হাবিবা সুমি (সহ-সভাপতি),ফিনান্স বিভাগের সাবেক ছাত্রী ও সাবেক এথলেট দিলরুবা নেওয়াজ দোলন (সহ-সাধারন সম্পাদক),আইন বিভাগের ফারজানা চৌধুরী বিন্দু (সাংস্কৃতিক সম্পাদক),রাস্ট্র বিজ্ঞান বিভাগের সাবেক ছাত্র ও সাবেক সহযোগী অধ্যাপক ফখরুল আলম ফয়সল (কোষাধাক্ষ্য),ফলিত পদার্থ বিজ্ঞানের সাবেক ছাত্র ও সাবেক সহযোগী অধ্যাপক নূরুল হুদা (সামাজিক যোগাযোগ ও তথ্য প্রযুক্তি সম্পাদক), চারুকলা বিভাগের লায়লা শারমিন দীনা (সাজসজ্জা ও প্রকাশনা সম্পাদক), ইংরেজী বিভাগের রওশন জাহান ঊর্মি, গ্রন্থাগার বিভাগের সোলায়মান তালুত রবিন,ফলিত ভাষাতত্বের শফিকুল ইসলাম,গ্রন্থাগার বিজ্ঞানের নিগার সুলতানা এবং হোসেন জাকির। 

সভায় সংহতি প্রকাশের জন্য উপস্থিত ছিলেন ডাকসুর প্রাক্তন এ জি এস নাসিরদ্দোজা, টরন্টোস্থ ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের ফখরুল চৌধুরী মিলন, সামাজিক সংগঠক রাস্ট্র বিজ্ঞান বিভাগের প্রাক্তন ছাত্র দেওয়ান আবদুল গফরান চৌধুরী। উপস্থিত এদের তিনজনকেই কমিটির উপদেস্টা নির্বাচিত করা হয়েছে।

কমিটিকে কানাডায় অবস্থিত ঢাকা বিশ্ববিদ্যায়ের সকল সাবেক ছাত্রছাত্রী এবং তাদের নিয়ে কর্মরত সকল সংগঠনের সাথে যোগাযোগ স্থাপন করে আরও সংগঠিত হয়ে আগামী জুন মাসে একটি ব্যাপকভিত্তিক অনুষ্ঠানের মাধ্যমে বছরব্যাপী কার্যক্রমের যাত্রা শুরু করার দায়িত্ব দেয়া হয়েছে।

 

বিডি প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর