২৬ ফেব্রুয়ারি, ২০২০ ১৬:৪১

পহেলা বৈশাখ উপলক্ষে বেলজিয়াম প্রবাসীদের প্রস্তুতি সভা

ফারুক আহাম্মেদ মোল্লা, বেলজিয়াম থেকে :

পহেলা বৈশাখ উপলক্ষে বেলজিয়াম প্রবাসীদের প্রস্তুতি সভা

বাঙালি ও বৈশাখী মেলা একই মুদ্রার এপিঠ-ওপিঠ। বাঙালি তার নিজস্ব জাতিসত্ত্বার অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য যতগুলোউৎসব পালন করে তার মধ্যে বৈশাখবরণ অন্যতম। এ উপলক্ষে থাকছে ঐতিহ্যবাহী বৈশাখী মেলাও।

এ মেলা দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের মাটিতেও হয়, যেখানে রয়েছে বাংলা ভাষাভাষী মানুষেরা। তেমনি ইউরোপের দেশ বেলজিয়ামে  বেলগো-বাংলা কালচারাল অ্যাসোসিয়েশনের আয়োজন করতে যাচ্ছেন বৈশাখী মেলার আগামী ৩১ মে।

এসময় বক্তব্য রাখেন সাইদুর রহমান লিটন, তপন রায়, চয়ন রায়, হাবিবুল হাসান সোহাগ, শরিফুল ইসলাম মঞ্জু জসিম উদ্দীন, খোকন কুমার শীল, আক্কাস, মামুন, ওহেদ, চন্দন, মান্নান, আলম ও নিলুদা প্রমুখ। 

বক্তারা বলেন, পহেলা বৈশাখ উদযাপনে বেলজিয়ামে বেড়ে উঠা তরুণপ্রজন্ম বাঙালি সংস্কৃতি সম্পর্কে জানতে পারছে। বাবা-মায়েরা বাংলাদেশ থেকে বেলজিয়াম এসে স্থায়ী হয়েছেন, তাদের সন্তানদের অনেকেই বাংলা সংস্কৃতি এবং ঐতিহ্য সম্পর্কে জানে না। এ ধরনের অনুষ্ঠানের মাধ্যমে দেশটিতে বেড়ে ওঠা তরুণ প্রজন্মকে খানিকটা হলেও বাঙালি সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দেয়া সম্ভব হয়।

এছারাও উপস্থিত ছিলেন সংগঠনের সদস্য মাহফুজ, নয়ন, আষীস, রুবেল, রফিক , বিকাশ, মামুন, জুয়েল, রুপম, সুরেশ, মোর্শেদ, মোকারম, পিষুশ মন্ডল, বিমল শীল, সুজিদ, হিরন, আশরাফুল ইসলাম ও নাসির উদ্দীন প্রমুখ 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর