শিরোনাম
প্রকাশ : ২৪ অক্টোবর, ২০২০ ১৬:১২

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আরও ৭৬ মিলিয়ন ডোজ কেনার ঘোষণা

আহসান রাজীব বুলবুল, কানাডা

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আরও ৭৬ মিলিয়ন ডোজ কেনার ঘোষণা
জাস্টিন ট্রুডো

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আজ উন্নত প্রতিশ্রুতিশীল কানাডিয়ান তৈরি কোভিড -১৯ ভ্যাকসিন কেনার জন্য আরও একটি চুক্তি ঘোষণা করেছেন।

কানাডার স্থানীয় গণমাধ্যম সিবিসি নিউজ জানায়, প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডু বলেছেন, সরকার কুইবেক সিটি-বায়োটেক সংস্থা মেডিকাগো থেকে ৭৬ মিলিয়ন ডোজ সংগ্রহের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে।

যদি ভ্যাকসিনটি কোনও ক্লিনিকাল সেটিংয়েও ভাল পারফরম্যান্স করে তবে সংস্থাগুলি এটি ২০২১ সালের প্রথমার্ধে এটি উপলব্ধ করার জন্য ট্র্যাকে রয়েছে। মেডিকাগো বলেছে, ২০২১ সালে প্রায় ১০০ মিলিয়ন ডোজ উৎপাদনের উৎপাদন ক্ষমতা রয়েছে।

ফেডারেল সরকার মেডিকাগোকে ভ্যাকসিনটি তৈরি করতে এবং কুইবেকে একটি বৃহৎ প্লান্ট তৈরি করার সহায়তা করতে ১৭৩ মিলিয়ন ডলার ব্যয় করছে। ট্রুডো ভ্যানকুভার-ভিত্তিক যথার্থ ন্যানো সিস্টেমগুলিতে ১৮.২ মিলিয়ন ডলার বিনিয়োগেরও ঘোষণা করেছেন, যা ভ্যাকসিন এবং থেরাপিউটিক ড্রাগগুলি উৎপদন করার প্রযুক্তি সরবরাহ করে।

কানাডা ইতিমধ্যে অ্যাস্ট্রাজেনেকা, মোদারনা এবং ফাইজারের মতো অন্যান্য ফার্মাসিউটিক্যাল জায়ান্টদের সাথে আরও কয়েক মিলিয়ন ভ্যাকসিন ডোজ চুক্তির সাইন করেছে। ফেডারেল সরকার কোভিড -১৯ ভ্যাকসিনের ৩৫৮ মিলিয়ন ডোজ সুরক্ষিত করেছে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, আমি আশাবাদী, ২০২১ সালের প্রথম দিকে ভ্যাকসিনগুলি স্থাপন করা যেতে পারে। দীর্ঘমেয়াদী কেয়ার হোমে বসবাসকারী সিনিয়রদের মতো ফ্রন্ট লাইনের স্বাস্থ্যসেবা কর্মী এবং দুর্বল জনগোষ্ঠীরা অগ্রাধিকার পাবে।
বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর