৪ আগস্ট, ২০২১ ০৯:৪২

যুক্তরাষ্ট্রের ‘রাইজিং এনভায়রনমেন্টাল লিডার অ্যাওয়ার্ড’ পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত শেখ রহমান

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ‘রাইজিং এনভায়রনমেন্টাল লিডার অ্যাওয়ার্ড’ পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত শেখ রহমান

শেখ রহমান

যুক্তরাষ্ট্রের ‘রাইজিং এনভায়রনমেন্টাল লিডার অ্যাওয়ার্ড’ পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত শেখ রহমান। তিনি জর্জিয়া স্টেটের সিনেটর।

দেশটির ন্যাশনাল ককাস অব এনভায়রনমেন্টাল লেজিসলেটরস (এনসিইএল) এই পুরস্কার প্রদান করে।

এছাড়াও নেভাডা স্টেট অ্যাসেম্বলি সদস্য হাওয়ার্ড ওয়াটস, মিনেসোটা স্টেট প্রতিনিধি কাওলি হার ও মেরিল্যান্ড স্টেট প্রতিনিধি সারা লাভকে এই অ্যাওয়ার্ড প্রদান করেছে সংস্থাটি।

পুরস্কারের বিষয়টি এনসিইএল-এর অষ্টম বার্ষিক জাতীয় ফোরামে উপস্থাপন করা হয়, যা অনলাইনে একটি ভার্চুয়াল অনুষ্ঠানের মধ্যমে গত ২৯-৩০ জুলাই অনুষ্ঠিত হয়। ফোরামে যুক্তরাষ্ট্রের ৩৯টি স্টেট এর ১৯০ জনেরও বেশি অংশগ্রহণকারী ছিলেন। এসব পুরস্কার যুক্তরাষ্ট্রের সেই সব স্টেট প্রতিনিধির সিনেটরদের দেওয়া হয়, যারা তাদের কর্মজীবনে পরিবেশগত বিষয়ে বলিষ্ঠ ভূমিক রাখেন।

জর্জিয়া স্টেট সিনেটর শেখ রহমান পুরস্কার পাওয়ার পর বলেন, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ককাস অব এনভায়রনমেন্টাল লেজিসলেটরস (এনসিইএল) এর কাছ থেকে ‘রাইজিং এনভায়রনমেন্টাল লিডার অ্যাওয়ার্ড’ পেয়ে আমি গর্বিত ও সম্মানিত। আমি ধন্যবাদ জানাতে চাই এনসিইএল’র সঙ্গে জড়িত সকল সদস্যকে, তারা আমাকে এমন চমকপ্রদ সুযোগ করে দিয়েছেন অনেক কিছু শেখার ও কিভাবে আমাদের দেশকে আরও সুন্দর করে গড়ে তোলা যায় সেই বিষয়ে। জর্জিয়ার ভবিষ্যৎ প্রজন্মকে আরও সুন্দর জর্জিয়া দেওয়ার জন্য কঠোর পরিশ্রম করে যাব।’

উল্লেখ্য, ২০১৮ সালের ২২ মে আমেরিকার মধ্যবর্তী নির্বাচনে জর্জিয়া অঙ্গরাজ্যের ডিস্ট্রিক্ট-৫ থেকে ডেমোক্র্যাটিক দলের মনোনয়নে স্টেট সিনেটর নির্বাচিত হন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক শেখ রহমান। জর্জিয়ার জেনারেল অ্যাসেম্বলিতে তিনি প্রথম মুসলিম সিনেটর। সর্বশেষ তিনি ২০২০ সালের নির্বাচনে দ্বিতীয় মেয়াদে সিনেটর নির্বাচিত হন। শৈশব এবং কৈশোর বাংলাদেশেই কাটিয়েছেন তিনি। মুক্তিযোদ্ধা ও সরকারি কর্মকর্তা বাবার সন্তান শেখ মুজাহেদুর রহমান বাংলাদেশে মাধ্যমিক শিক্ষা সম্পন্নের পর যুক্তরাষ্ট্রে অভিবাসী হন। তিনি বিশ্বাস করেন পরিশ্রম ও অধ্যবসায় যখন এক বিন্দুতে মেলানো যায় তখন সাফল্য ধরা দেবেই। সময় পেলেই জন্মভূমির টানে দেশে আসেন কিশোরগঞ্জের বাজিতপুরের সন্তান শেখ রহমান।

বিডি প্রতিদিন/আব্দুল্লাহ তাফসির/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর