২৬ অক্টোবর, ২০২১ ১৪:৪৯

শ্রমিকদের সমস্ত খরচ নিয়োগকর্তারা বহন করবে: মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী

মালয়েশিয়া প্রতিনিধি

শ্রমিকদের সমস্ত খরচ নিয়োগকর্তারা বহন করবে: মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জয়নুদ্দিন

বিদেশি শ্রমিকদের দেশে আনার জন্য সমস্ত খরচ নিয়োগকর্তাদের বহন করতে হবে বলে জানিয়েছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জয়নুদ্দিন। মালয়েশিয়া স্বরাষ্ট্রমন্ত্রী এবং মানবসম্পদ মন্ত্রীর মধ্যে যৌথ কমিটির বৈঠকে আজ মঙ্গলবার বিষয়টির সিদ্ধান্ত হয়েছে। 

দেশটির সংবাদ মাধ্যম উতুসান মালয়েশিয়ার বরাতে স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জয়নুদ্দিন জানান, বৃক্ষরোপণ খাতই প্রথম নতুন বিদেশি কর্মী গ্রহণের অনুমতিপ্রাপ্ত খাত। খরচের মধ্যে কোয়ারেন্টাইন এবং কোভিড-১৯ স্ক্রিনিং পরীক্ষার খরচ অন্তর্ভুক্ত রয়েছে। সরকার কর্তৃক প্রত্যয়িত কোয়ারেন্টাইন কেন্দ্রে সাতদিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের সময়কালের সাথে কোয়ারেন্টাইন সময়কাল স্বাস্থ্য মন্ত্রণালয় (এমওএইচ) দ্বারা সমন্বয় করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, সমস্ত বিদেশী কর্মীদের আগমন শুধুমাত্র কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর (কেএলআইএ) এবং কেএলআইএ ২'র প্রবেশদ্বার দিয়ে সাবাহ এবং সারাওয়াকের প্রবেশপথের জন্য পরে ঘোষণা করা হবে। 

তিনি বলেন, পাটি রিক্যালিব্রেশন প্ল্যানের মাধ্যমে মোট এক লক্ষ সাতচল্লিশ হাজার সাতশ পাঁচজন অবৈধ অভিবাসী নিবন্ধিত হয়েছে। এ পর্যন্ত এক লক্ষ চব্বিশ হাজার চারশত তেইশ জন অবৈধ অভিবাসী তাদের মূল দেশে ফিরে গেছেন যেখানে সরকার সংগৃহীত চক্রবৃদ্ধি অর্থের মাধ্যমে রিটার্ন রিক্যালিব্রেশন প্রোগ্রাম বাস্তবায়ন থেকে আরএম ৭১.৩ মিলিয়ন আয় করেছে।

অবৈধ অভিবাসীদের প্রত্যাবর্তনের সুবিধার্থে রিটার্ন কেএলআইএ, কেএলআইএ ২, স্টুলাং লাউট এবং পাসির গুডাং'র মতো বেশ কয়েকটি প্রস্থানে রিক্যালিব্রেশন প্রোগ্রামের সফল বাস্তবায়ন বিশেষ কাউন্টার খোলার দ্বারা চালিত হয়।

এদিকে, 'জনশক্তি পুননির্মাণ' কর্মসূচিতে মোট ২ লক্ষ ১২ হাজার ৯শ' ২৪ জন অবৈধ অভিবাসী বৈধ কর্মী হিসাবে নিয়মিত হওয়ার জন্য নিবন্ধিত হয়েছে।

হামজাহ জয়নুদ্দিন আরও বলেন, ওয়ার্কফোর্স রিক্যালিব্রেশন প্রোগ্রামের নিয়মিতকরণ প্রক্রিয়ায় ব্যর্থ সকল অংশগ্রহণকারীদের স্বয়ংক্রিয়ভাবে রিটার্ন রিক্যালিব্রেশন প্রোগ্রামের মাধ্যমে বাড়িতে পাঠানো হবে। জমে থাকা ওয়ার্কফোর্স রিক্যালিব্রেশন প্রোগ্রামের জন্য ২০ অক্টোবর পর্যন্ত সিকিউরিটি ডিপোজিটের সংগ্রহ ছিল আরএম ১০৬.৪ মিলিয়ন। সরকার হিমায়িত সেক্টর ব্যতীত সমস্ত সেক্টর খোলার মাধ্যমে ৩১ ডিসেম্বর পর্যন্ত কর্মশক্তি পুনর্নবীকরণ কর্মসূচি বাস্তবায়ন চালিয়ে যাবে।

পরিশেষে তিনি বলেন, আমি মনে করিয়ে দিতে চাই, নিয়োগকর্তারা পাটি রিক্যালিব্রেশন প্ল্যানের সাথে নিবন্ধন করুন যেন মালয়েশিয়ার সমস্ত ব্যক্তি নথিভুক্ত এবং বৈধ হন ৷

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর