২৭ অক্টোবর, ২০২১ ০৮:৪৯

করোনা নিয়ে ট্রাম্পের তামাশার বলি এক লাখ ৩০ হাজার আমেরিকান

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

করোনা নিয়ে ট্রাম্পের তামাশার বলি এক লাখ ৩০ হাজার আমেরিকান

ডোনাল্ড ট্রাম্প

গত বছরের নভেম্বরের নির্বাচন উপলক্ষে ডোনাল্ড ট্রাম্প এবং তার প্রশাসন এতটাই ব্যস্ত ছিলেন যে করোনা মহামারি ঠেকাতে প্রকৃত অর্থে যা করার পরামর্শ দেয়া হয়েছিল, তা তারা পালনে মনোযোগী ছিলেন না। অধিকন্তু করোনা মহামারিকে আমলে না নিয়ে উদ্ভট মন্তব্য করা হয়েছে ট্রাম্পের সভা-সমাবেশে।

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের করোনা সম্পর্কিত সমন্বয়কারির দায়িত্ব পালনকারি ড. দেবরাহ বার্স্ক ১২ ও ১৩ অক্টোবর কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে করোনা মহামারি সম্পর্কিত সাব কমিটিতে প্রদত্ত বক্তব্যে এমন তথ্য দিয়েছেন। 

ড. বার্স্ক বলেছেন, স্বাস্থ্য-বিশেষজ্ঞগণের পরামর্শ মেনে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হলে হয়তো মহামারি চরমে থাকাবস্থায় কমপক্ষে এক লাখ ৩০ হাজার আমেরিকানের প্রাণ রক্ষা করা যেত। 

উল্লেখ্য, ট্রাম্প আমলে ৪ লাখ ৩৫ হাজার আমেরিকানের প্রাণ ঝরেছে করোনায় আক্রান্ত হয়ে। আর যো বাইডেনের আমলে মারা গেছেন (২৫ অক্টোবর পর্যন্ত) ৩ লাখ। ড. বার্স্ক বলেছেন, ১৮ বছরের কম বয়েসীরা করোনায় আক্রান্ত হলেও মৃত্যুর কোলে ঢলে পড়ে না বলে ট্রাম্প প্রকাশ্যে-অপ্রকাশ্যে মন্তব্য করেছেন অর্থাৎ এভাবে উঠতি বয়েসী আমেরিকানদের মৃত্যুর মুখে ঠেলে দেয়া হয়। মাস্ক পরা বাধ্যতামূলক স্বীকার করতে অনীহা প্রকাশ, ঘরের ভেতরে অবাধ মেলামেশা না করার অনুরোধ প্রকাশ্যে উপেক্ষা করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। 

ড. বার্স্ক বলেছেন, করোনার শুরুতেই যদি স্বাস্থ্যবিধি পরিপূর্ণভাবে মেনে চলতে ট্রাম্প সর্বসাধারণকে অনুরোধ জানাতেন এবং নিজেও তা অনুসরন করতেন, তাহলে বহু আমেরিকানের প্রাণ রক্ষা করা সম্ভব হতো। এমনকি করোনা টেস্টিং নিয়েও তামশা করেছেন ট্রাম্প। বার্স্ক আরো বলেছেন, এখনকার মত হোয়াইট হাউজের গুরুত্বপূর্ণ অনেক কর্মকর্তাই অফিসে থাকতেন না ট্রাম্পের শেষের মাসগুলোতে। করোনা মহামারি সত্বেও তারা ট্রাম্পের নির্বাচনী প্রচারণা এবং ভোট প্রার্থনায় ব্যস্ত ছিলেন-যা খুবই দুঃখজনক। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর