১৬ মে, ২০২২ ১৬:৪০

বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রায় অভিভূত টেকনোলজিকো ডি মন্টেরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

ইয়াহহিয়া ফারুক, মেক্সিকো

বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রায় অভিভূত টেকনোলজিকো ডি মন্টেরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

মুজিববর্ষ উদযাপন উপলক্ষ্যে মেক্সিকো সিটিস্থ বাংলাদেশ দূতাবাস গত ১১ মে ২০২২ তারিখ বুধবার টেকনোলজিকো ডি মন্টেরো বিশ্ববিদ্যালয়ের সান্তা ফে (মেক্সিকো সিটি) ক্যাম্পাসে "বঙ্গবন্ধু এবং বাংলাদেশ" শীর্ষক একটি সেমিনারের আয়োজন করে। 

বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক ভ্যানিয়া রামিরেজ কামাচো, অধ্যাপক আলভারো আলভারেজ ডেলগাডো এবং বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অন্যান্য অনুষদবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫০ জন শিক্ষার্থী উক্ত সেমিনারে অংশগ্রহণ করেন। 

উল্লেখ্য, ১৯৪৩ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়টির সারা দেশে ২৬টি ক্যাম্পাস রয়েছে যেখানে ৯০,০০০ এর বেশি শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। কিউএস ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং অনুসারে বিশ্বে এই বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৬১ এবং মেক্সিকোতে দ্বিতীয়।

উপস্থাপনাকালে রাষ্ট্রদূত আবিদা ইসলাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, সংগ্রাম, নেতৃত্ব, স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ গঠনে তাঁর অবদানের পাশপাশি তাঁর স্বপ্নের ‘সোনার-বাংলা’ নিয়ে বিস্তারিত আলোচনা করেন। সেই সাথে বাংলাদেশের ইতিহাস, সাংস্কৃতিক ঐতিহ্য এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার কথাও তুলে ধরেন। উপস্থাপনা শেষে  প্রশ্ন-উত্তর পর্ব অনুষ্ঠিত হয় যেখানে শিক্ষার্থীদের মধ্যে বাংলাদেশ সম্পর্কে আরও গভীরভাবে জানার আগ্রহ প্রকাশ পায়। 

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্প্যানিশ সংস্করণ, ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবার এবং উপহার সামগ্রী পরিবেশনের মাধ্যমে সেমিনারটির সফল পরিসমাপ্তি ঘটে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর