১৮ মে, ২০২২ ১১:১৪

নিউইয়র্কে নানা আয়োজনে নৃত্যশিল্পী অনুপ দাসকে স্মরণ

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

নিউইয়র্কে নানা আয়োজনে নৃত্যশিল্পী অনুপ দাসকে স্মরণ

যুক্তরাষ্ট্রে বাঙালি নৃত্যকলার অনিন্দ্য শিল্পী প্রয়াত অনুপ দাসের স্মরণে ‘অনুপ দাস ড্যান্স একাডেমী’ আড্ডা'র উদ্যোগে উদযাপিত হলো 'নব আনন্দে জাগো' অনুষ্ঠান। ১৪ মে শনিবার নিউইয়র্ক সিটির ব্রঙ্কসের পার্কচেষ্টারে একটি মিলনায়তনে এ অনুষ্ঠান হয়। 

বাংলা নতুন বছরকে বরণ এবং আড্ডার প্রতিষ্ঠাতা অনুপ দাসকে স্মরণ উপলক্ষে এ আয়োজন করা হয়েছিল। দুর্যোগপূর্ণ আবহাওয়া উপেক্ষা করে এতে জড়ো হয়েছিলেন বিভিন্ন শ্রেণী-পেশার প্রতিনিধিত্বকারিরা। শুরুতেই আড্ডা’র প্রতিষ্ঠাতা অনুপ দাসের প্রতি শ্রদ্ধা জানিয়ে সকলে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করেন।

বিশিষ্ট আবৃত্তিশিল্পী গোপন সাহার সাবলীল ও প্রানবন্ত সঞ্চালনায় আমেরিকায়  জন্মগ্রহন ও বেড়ে উঠা ছেলে-মেয়েদের মনোমুগ্ধকর পরিবেশনায় হল ভর্তি দর্শক যেন কয়েক ঘণ্টার জন্য চলে গিয়েছিলেন ফেলে আসা স্মৃতি বিজড়িত বাংলাদেশে। নতুন প্রজন্মের এসব ছেলেমেয়েরা (সকলেই ‘অনুপ দাস ড্যান্স একাডেমির শিক্ষার্থী) রবীন্দ্রসংগীত, নজরুল, লোকজ, আধুনিক  সংগীতের সাথে যেমন চমৎকার নৃত্য পরিবেশন করেছে তেমনি দ্রুপদীধারার নৃত্যেও  তাদের পারদর্শিতার প্রমাণ রেখেছে। নৃত্যের সাথে সাথে এই অনুষ্ঠানে সংহতি জানিয়ে অত্যন্ত গুনী শিল্পীদের পরিবশনায় দর্শকরা উপভোগ করেছেন গান ও আবৃত্তি। 

অনুষ্ঠানের প্রধান অতিথি বিশিষ্ট বিজ্ঞানী-গবেষক ও একুশে পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ড. নূরন নবী বলেন, নিজের সংস্কৃতির প্রতি প্রয়াত অনুপ দাসের ছিল গভীর অনুরাগ। তিনি বলেন, শুধু কি সংস্কৃতির প্রতি টান? না, একজন মানুষের মানবিক গুণাবলী যতটুকু থাকা দরকার এর সবটুকুই ছিল তাঁর মাঝে। অনুপ দাস তাঁর কাজ দিয়ে সব ধর্মের, বর্ণের মানুষকে এক করেছিলেন। 

উল্লেখ্য, অনুপ দাস ব্রঙ্কসে এই আড্ডা প্রতিষ্ঠার বছরখানেকের মধ্যেই ২০২০ সালে করোনায় আক্রান্ত হয়ে পরলোকগমন করেছেন। এরপর সংগঠনের হাল ধরেছেন তার বোন আল্পনা গুহ। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর