শিরোনাম
২৩ মে, ২০২২ ০৫:৪৮

শাহরিয়ার বিপ্লবের ‘জালাল ভাইয়ের শোকসভা’ নিয়ে আলোচনা

যুক্তরাজ্য অফিস

শাহরিয়ার বিপ্লবের ‘জালাল ভাইয়ের শোকসভা’ নিয়ে আলোচনা

প্রয়াত যুবনেতা মঈনউদ্দিন আহমেদ জালালকে নিয়ে রাজনৈতিক উপন্যাস ‘জালাল ভাইয়ের শোকসভা’ নিয়ে আলোচনা অনুষ্ঠান হয়েছে লন্ডন বাংলা প্রেসক্লাবে। মাসিক বিলেতের আয়োজনে এই আলোচনা অনুষ্ঠানে বইয়ের লেখক শাহরিয়ার বিপ্লব উপস্থিত ছিলেন।

বই নিয়ে পর্যালোচনা করেন বিশিষ্ট সাংবাদিক আব্দুস সাত্তার। তিনি বলেন, ‘জালাল ভাইয়ের শোকসভা’ বইটি আশির দশক থেকে চলমান সময়ের প্রতিচ্ছবি। রাজনৈতিক এক আখ্যানে এই বইয়ে আবিষ্কার করা যায় একজন মানবিক ছাত্রনেতাকে। মঈনউদ্দিন জালালকে নতুন করে চিনতে শেখায়।

বিলেত সম্পাদক সাঈম চৌধুরীর পরিচলানায় টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার আহবাব হোসেনের সভাপতিত্বে আলোচনায় যোগ দেন সাপ্তাহিক জনমত সম্পাদক সৈয়দ নাহাস পাশা, কবি হামিদ মোহাম্মদ, সম্মিলিত সাংস্কৃতিক সাহিত্য পরিষদ সভাপতি মায়নূর ইসলাম বাবুল, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি সৈয়দ এনাম আহমেদ, সত্যবানী সম্পাদক সৈয়দ আনাস পাশা, যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, যুক্তরাজ্য যুবলীগ যুগ্ম সাধারন সম্পাদক জামাল খান, লন্ডন বাংলা প্রেসক্লাব নির্বাহী সদস্য আহাদ চৌধুরী বাবু, সাংবাদিক আ স ম মাসুম।

বই নিয়ে আলোচনায় লেখক শাহরিয়ার বিপ্লব জানান, এই বইয়ে একজন জালালের মতো নিবেদিত প্রাণ রাজনীতিবিদের প্রতিচ্ছবি তুলে আনার চেষ্টা করেছেন। এটা তার নিজের দেখা জালালকে নিয়ে লেখা উপন্যাস।

আলোচনা অনুষ্ঠানের সভাপতি স্পিকার আহবাব হোসেন বলেন, ‘মঈনউদ্দিন আহমেদ জালালকে লেখনীর মাধ্যমে তুলে এনে আগামী প্রজন্মের কাছে জালালকে বাঁচিয়ে রাখার এই প্রয়াসের জন্য শাহরিয়ার বিপ্লব একজন লেখক হিসাবে সাধুবাদ পাওয়ার যোগ্যতা রাখেন।’


বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর