১৫ আগস্ট, ২০২২ ১৫:২৩

অস্ট্রেলিয়ায় বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে জাতীয় শোক দিবসের আলোচনা সভা

নাইম আবদুল্লাহ

অস্ট্রেলিয়ায় বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে জাতীয় শোক দিবসের আলোচনা সভা

অস্ট্রেলিয়ায় বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে ১৪ আগস্ট, রবিবার সন্ধ্যায় সিডনিতে জাতীয় শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধু পরিষদ, অস্ট্রেলিয়ার সভাপতি আব্দুল জলিলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নির্মাল্য তালুকদারের সঞ্চালনায় অনুষ্ঠিত এই অলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ থেকে ভার্চুয়ালি যুক্ত হন বাংলাদেশ সরকারের গৃহায়ন ও পূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি। 

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মোহাম্মদ সুফিউর রহমান, বঙ্গবন্ধু পরিষদ, অস্ট্রেলিয়ার উপদেষ্টা এবং অস্ট্রেলিয়ায় আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা গামা আব্দুল কাদির এবং অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. আবুল হাসনাৎ মিল্টন। 

অনুষ্ঠানের শুরুতে পনেরোই আগস্টে শাহাদাত বরণকারী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়। পবিত্র ধর্মগ্রন্থ কোরআন, গীতা ও বাইবেল থেকে পাঠ করেন যথাক্রমে ঈমাম এম আমেন আহমেদ, নির্মাল্য তালুকদার এবং পল মধু। অনুষ্ঠানে বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীতও পরিবেশন করা হয়। 

সভায় উপস্থিত থেকে আরো বক্তব্য রাখেন সিডনিস্থ বাংলাদেশ দূতাবাসের কনসুলেট অফিসের কনসুলেট জেনারেল শাখাওয়াত হোসেন, ড. খায়রুল চৌধুরী, এমদাদ হক, শফিকুল আলম, ড. নূরুর রহমান খোকন, ডা. লাভলি রহমান, আমজাদ খান, সৈয়দা তাজমীরা আকতার, নেহাল নেয়ামুল বারী, মশিউর রহমান হৃদয়, রথিন্দ্র নাথ ঢালী, নাসরিন মোফাজ্জল, জাকির প্রধানীয়া, নোমান শামীম, অপু সারোয়ার, মহিউদ্দিন কাদের, জাহাঙ্গীর আলম, শাহ আলম, ফাহাদ হোসেন অভিসহ আরো অনেকে। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন লেখক ও সঙ্গীত শিল্পী শাহানা চৌধুরী। 

সভায় বক্তারা তাদের বক্তৃতায় বাঙালির জাতির পিতা, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের নানা দিকের উপর আলোকপাত করেন। বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হলেও অর্থনৈতিক মুক্তির সংগ্রাম তিনি শেষ করে যেতে পারেননি। মুজিবোত্তর রাজনীতির দীর্ঘ উত্থান-পতন শেষে শেখ হাসিনা প্রধানমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করেই বাংলাদেশকে বিশ্বের বুকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নের চলমান সংগ্রামে শেখ হাসিনার কোন বিকল্প নাই। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলার লক্ষেই আমাদের শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর