শিরোনাম
২০ মার্চ, ২০২৩ ১৪:৪৯

সিডনি কাঁপালো ভবের হাটের বাউলরা

নাইম আবদুল্লাহ

সিডনি কাঁপালো ভবের হাটের বাউলরা

সিডনি কাঁপালো ভবের হাটের বাউল গানের সিডনির বাউলরা। সার্থকতা ও সফলতার মুকুটে আলোকিত হলো ভবের হাট সিজন ৭। গত ১৮ মার্চ ফারিয়া আহমেদের পরিকল্পনা, নির্দেশনা ও পরিচালনায় এবং শাকিল চেীধুরীর সঞ্চালনায় বাংলার মাটি ও মানুষের এই বাউল গানের অনুষ্ঠানটি ক্যাসুলা পাওয়ার হাউজ আর্টস সেন্টারকে পরিণত করে এক খণ্ড বাউল আখড়ার বাংলাদেশে।

ওয়ান স্টপ বিল্ডার্সের সার্বিক তত্ত্বাবধানে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের জাতীয় সঙ্গীতের পর তানিম হায়াত খান রাজিতের ক্ল্যাসিক্যাল সরোদের মূর্ছনা উপস্থিত দর্শকরা প্রাণভরে উপভোগ করেন। গুণীজন সংবর্ধনা পর্বে এবছর ক্ল্যাসিক্যাল ড্যান্সার ও শিক্ষক অর্পিতা সোম চেীধুরী, সরোদ বাদক ও কম্পোজারে বিশিষ্ট সরোদ বাদক, গীতিকার ও সুরকার তানিম হায়াত খান রাজিত এবং অস্ট্রেলিয়ার স্বনামধন্য তবলা বাদক রাসেদুল কবীর সুইটিকে ভবের হাট আজীবন সন্মাননা প্রদান করা হয়। বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও বিশিষ্ট কৃষিবিজ্ঞানী ড. রফিকুল ইসলাম গুণীজনদের ফুল,উত্তরীয় ও ক্রেস্ট প্রদানের মাধ্যমে এই সন্মাননা প্রদান করেন।

অর্পিতা সোম চৌধুরীর কোরিওগ্রাফিতে লাইফ গানের সাথে নৃত্য পরিবেশন করেন অর্পিতা সোম চৌধুরীর ও তার দলের হেনা, শীতল, পরশী, নীড় এবং সারিতা। গান পরিবেশন করেন, বনফুল বড়ুয়া, রুহুল আমিন, জাওয়াদ হাসান, লামিয়া আহমেদ ও ভবের হাটের কর্ণধার ফারিয়া আহমেদ। যন্ত্র সংগীত, নৃত্য ও গানের মূর্ছনায় হলভরা দর্শকরা আবেগে আপ্লুত হয়ে প্রাণভরে উপভোগ করেন বাউল গানের এই আসর।

যন্ত্রীদের মধ্যে তবলায় ছিলেন বিজয় সাহা, গিটারে সোহেল খান, অক্টোপ্যাডে আলী কাওসার, দোতারায় ফয়সাল সজীব, কী-বোর্ডে নিলাদ্রী চক্রবর্তী, গিটারে বনফুল। সাউন্ড নিয়ন্ত্রণ করেন, টমাস ও আত্তাবুর রহমান। স্টীল ফটোগ্রাফিতে কবিরউদ্দিন সরকার এবং ভিডিওতে আনিসুর রহমান। মঞ্চসজ্জা ও প্রজেক্টর পরিচালনায় ছিলেন জাকী খন্দকার ও সুমন কবীর। প্রাণবন্ত এ অনুষ্ঠানে শিল্পীদের রাতের খাবার সরবরাহ করে নওয়াব রেস্টুরেন্ট। 

সবশেষে, সকল সুধী দর্শক, আগত অতিথি, স্পন্সর ও সকল শিল্পী কলাকুশলীদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ, আগামী বছর ভবের হাট সিজন এইটে বাংলার মাটি ও মানুষের গানের পাশে থাকার অনুরোধ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানেন ভবের হাটের কর্ণধার ফারিয়া আহমেদ।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর