শনিবার, ২৭ মে, ২০২৩ ০০:০০ টা

দুই পা হারিয়েও এভারেস্ট জয়

শনিবারের সকাল ডেস্ক

দুই পা হারিয়েও এভারেস্ট জয়

হরি বুদ্ধের এভারেস্ট অভিযান শুরু নেপালি একটি দলের সঙ্গে। ১৯ মে শৃঙ্গটির চূড়ায় ওঠেন তিনি। এভারেস্ট অভিযান নিয়ে গত মাসে হরি বলেছিলেন, ‘যতক্ষণ পর্যন্ত সময় ও পরিস্থিতির সঙ্গে নিজের জীবনকে  মানিয়ে নিতে পারব, ততক্ষণ আমরা যা চাই তাই করতে পারব।’

 

১৩ বছর আগে যুদ্ধে পা হারিয়েছিলেন হরি বুদ্ধ মাগার। শারীরিক এই প্রতিবন্ধকতা দমিয়ে রাখতে পারেনি তাঁকে। বিশ্বের সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ এভারেস্ট জয় করেছেন হরি বুদ্ধ। বিশ্বে তিনি প্রথম ব্যক্তি, যিনি হাঁটুর নিচ থেকে দুই পা হারানোর পরও এভারেস্টের চূড়ায় উঠেছেন।

নেপালের বাসিন্দা হরি বুদ্ধের বয়স ৪৩ বছর। পেশায় ছিলেন গোর্খা সেনা। যুক্তরাজ্যের সেনাদের সঙ্গে আফগানিস্তান যুদ্ধে অংশ নিয়েছিলেন তিনি। ২০১০ সালে দুর্ঘটনাবশত একটি বোমার বিস্ফোরণ ঘটলে তিনি গুরুতর আহত হন। কেটে ফেলতে হয় তাঁর দুই পা।

হরি বুদ্ধের মনে হয়েছিল, জীবন বোধ হয় এখানেই শেষ। আর কিছু করতে পারবেন না। কিন্তু হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়ান তিনি। নকল পা লাগান। তা নিয়েই গলফ খেলে, সাইকেল চালিয়ে আর পাহাড়ে চড়ে ধীরে ধীরে আত্মবিশ্বাস ফিরে পান তিনি।

হরি বুদ্ধের এভারেস্ট অভিযান শুরু নেপালি একটি দলের সঙ্গে। গত ১৯ মে শৃঙ্গটির চূড়ায় ওঠেন তিনি। এভারেস্ট অভিযান নিয়ে গত মাসে হরি বলেছিলেন, ‘যতক্ষণ পর্যন্ত সময় ও পরিস্থিতির সঙ্গে নিজের জীবনকে মানিয়ে নিতে পারব, ততক্ষণ আমরা যা চাই তাই করতে পারব।’

এভারেস্ট শৃঙ্গের উচ্চতা ২৯ হাজার ৩২ ফুট। এর আগে হাঁটুর নিচ থেকে দুই পা হারানো দুজন শৃঙ্গটি জয় করেছেন। এর মধ্যে নিউজিল্যান্ডের বাসিন্দা মার্ক ইনগ্লিস ২০০৬ সালে এভারেস্টের চূড়ায় ওঠেন। অন্যজন চীনের জিয়া বোইয়ু। তিনি এভারেস্টে জয় করেন ২০১৮ সালে।

শারীরিক প্রতিকূলতা ছাড়াও আইনি জটিলতায় বারবার হোঁচট খেয়েছে হরির স্বপ্ন। ২০১৭ সালে এভারেস্টে ওঠার নিয়মে পরিবর্তন আনা হয়। দৃষ্টিশক্তিহীন এবং দুটি পা নেই এমন কেউ পর্বতারোহণ করতে পারবেন না। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে আদালতে যান হরি ও তাঁর মতো আরও অনেকেই। সেই লড়াইয়ে সফল হন তাঁরা। ২০১৮ সালে ওই নিয়ম বাতিল হয়। এর পাঁচ বছর পর অবশেষে নিজের স্বপ্নকে বাস্তবে রূপ দিলেন হরি।

সর্বশেষ খবর