২১ ফেব্রুয়ারি, ২০২৪ ১৭:৫৮

উড্ডয়ন করল তুরস্কের নিজস্ব প্রযুক্তির প্রথম যুদ্ধবিমান

অনলাইন ডেস্ক

উড্ডয়ন করল তুরস্কের নিজস্ব প্রযুক্তির প্রথম যুদ্ধবিমান

তুরস্কের যুদ্ধবিমান

তুরস্কের প্রথম জাতীয় যুদ্ধ বিমান ‘কেএএএন’ বুধবার তার প্রথম উড্ডয়ন সম্পন্ন করেছে।

ন্যাটোর সদস্য তুরস্ক ২০১৬ সালে একটি জাতীয় যুদ্ধবিমান তৈরির জন্য টিএফ-এক্স প্রকল্প চালু করে। ২০১৭ সালে ব্রিটেনের বিএই সিস্টেমসের সঙ্গে পরবর্তী প্রজন্মের এই যুদ্ধবিমান তৈরির জন্য ১২ কোটি ৫০ লাখ ডলারের চুক্তি করে তুর্কি অ্যারোস্পেস কোম্পানি টুসাস।

তিসাস একটি ভিডিও শেয়ার করেছে যেখানে দেখা যাচ্ছে একটি কেএএএন যুদ্ধবিমান উড্ডয়ন করছে এবং তারপর উত্তর আঙ্কারার একটি বিমান ঘাঁটিতে ফিরে যাচ্ছে।

তুরস্কের প্রতিরক্ষা শিল্প অধিদপ্তরের (এসএসবি) প্রধান হালুক গোরগুন সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফর্ম এক্স-এ একটি পোস্টে বলেছেন, ‘কেএএএন-এর মাধ্যমে আমাদের দেশে কেবল পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানই থাকবে না, বরং এমন প্রযুক্তিও থাকবে যা বিশ্বের কয়েকটি দেশের কাছে রয়েছে।

এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এক পোস্টে বলেছেন, ‘আজ আমরা তুর্কী প্রতিরক্ষা শিল্পের গর্বিত দিনগুলির একটি অভিজ্ঞতা পেয়েছি। 
আমাদের জাতীয় ফাইটার জেট কান সফলভাবে আজ সকালে তার প্রথম ফ্লাইট সম্পন্ন করেছে। সুতরাং তুরস্ক তার নিজস্ব ৫ম প্রজন্মের ফাইটার জেট তৈরির প্রক্রিয়ায় একটি খুব গুরুত্বপূর্ণ পর্যায় অতিক্রম করেছে।

তিনি বলেন, আমরা আমাদের কান এর অন্যান্য পরীক্ষা দ্রুত শেষ করার চেষ্টা জোরদার করব। আগামী সময়ে প্রতিরক্ষা শিল্পে আমরা আমাদের জাতিকে নতুন খবর দিতে থাকবো।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর