২১ মে, ২০২৪ ১৮:৫৮

ইউক্রেন যুদ্ধ এড়াতে গতিপথ বদলাচ্ছে ঈগল!

অনলাইন ডেস্ক

ইউক্রেন যুদ্ধ এড়াতে গতিপথ বদলাচ্ছে ঈগল!

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে ওই এলাকার আকাশসীমাও অনিরাপদ হয়ে উঠছে। পাখিদের স্বাভাবিক চলাচলের রুটেও পড়েছে এর প্রভাব। সদ্য প্রকাশিত এক গবেষণায় উঠে এসেছে চমকপ্রদ তথ্য।

ওই গবেষণায় দাবি করা হয়েছে, ইউক্রেনের সংঘাতপূর্ণ অঞ্চল এড়িয়ে যেতে আকাশে নিজেদের চলাচলের দিক বা পথ পরিবর্তন করছে ঈগলগুলো।   

গবেষকরা জানিয়েছেন, ইউক্রেনের সংঘাতপূর্ণ এলাকা থেকে নিজেদের নিরাপদ রাখতে বড় চিত্রা ঈগল তাদের ওড়ার পথ পরিবর্তন করছে। জিপিএস ডেটা অনুসারে, যুদ্ধ শুরু হওয়ার পরে ইউক্রেন হয়ে যাওয়া পরিযায়ী এ পাখি তাদের নিয়মিত পথ বদলে নিয়েছে। নিরাপদে যেতে তারা বেছে নিয়ে বিকল্প দীর্ঘ পথ।  

আর এই যাত্রার জন্য ঈগল বিশ্রামের সময়ও সংক্ষিপ্ত করেছে। গতিপথ বদলানোয় ঈগলগুলোকে বেশি শক্তি ব্যবহার করতে হয়েছে, সময়ও ব্যয় হয়েছে বেশি।

গবেষণায় অংশ নেয়া ইউনিভার্সিটি অফ ইস্ট অ্যাংলিয়ার চার্লি রাসেল জানান, বিষয়পা কোনো পানি বিরতি ছাড়াই ম্যারাথন শেষে অতিরিক্ত সাত বা আট মাইল দৌড়ানোর মতো! 

কারেন্ট বায়োলজি জার্নালে লেখা নিবন্ধে রাসেল ও তার সহকর্মীরা জানিয়েছেন, ২০২২ সালের মার্চ ও এপ্রিলে ইউক্রেনের মধ্য দিয়ে দক্ষিণ বেলারুশের প্রজনন স্থলে যাওয়ার সময় ১৯টি বড় চিত্রা ঈগলের মাইগ্রেশন রুট বা স্থানান্তরের পথ বিশ্লেষণ করেছেন তারা। এদের মধ্যে স্ত্রী ঈগল গ্রিস থেকে এবং পুরুষ ঈগল পূর্ব আফ্রিকা থেকে ভ্রমণ করত। গবেষকরা এই পথগুলোকে ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে ২০টি পরিযায়ী পাখির রেকর্ড করা ৬৫টি পথের সাথে তুলনা করেছেন।

এতে দেখা যায় রাশিয়া ইউক্রেন আক্রমণের পরে ঈগলগুলো গড়ে অতিরিক্ত ৫৩ মাইল পথ পাড়ি দিতে হয়েছে। আর এই যাত্রায় তাদের গড়ে ৫৫ ঘণ্টা বেশি সময় লেগেছে।  

সংঘাতের আগে গড়ে ৯০ শতাংশ ঈগল ইউক্রেনে বিশ্রাম নিত। সংঘাতের পর মাত্র ৩২ শতাংশ ঈগল দেশটিতে বিশ্রাম নিয়েছে। বেশিরভাগ ঈগলই ওই অঞ্চল সম্পূর্ণভাবে এড়িয়ে গেছে। 

 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর