মঙ্গলবার, ১৬ মে, ২০২৩ ০০:০০ টা

সমাজের জন্য দায়বদ্ধ মানুষ গড়তে চায় ইউল্যাব

নিজস্ব প্রতিবেদক

সমাজের জন্য দায়বদ্ধ মানুষ গড়তে চায় ইউল্যাব

শিক্ষার্থীদের রাষ্ট্রের জন্য সুনাগরিক এবং সমাজের জন্য দায়বদ্ধ মানুষ করে গড়ে তুলতে চায় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)। এ লক্ষ্যে শিক্ষার পাশাপাশি কর্মমুখী শিক্ষা কারিকুলাম আর সময়োযোগী মার্কেট ড্রাইভেন বিষয়গুলো নিয়ে শিক্ষা কার্যক্রম চালাচ্ছে বিশ্ববিদ্যালয়টি। সমালোচনামূলক চিন্তাভাবনা, যোগাযোগ, জীবনব্যাপী শিক্ষা গ্রহণ, নেতৃত্ব ও টেকসই উন্নয়নকে নীতিমালা হিসেবে গ্রহণ করে ২০০৪ সালের ১ অক্টোবর ইউল্যাবের আনুষ্ঠানিক যাত্রা হয়েছিল। মোহাম্মদপুরের রামচন্দ্রপুরে ৯ একর জমির ওপর আধুনিক স্থাপত্য বিন্যাসে নির্মিত ইউল্যাবের দৃষ্টিনন্দন সবুজ ক্যাম্পাস। একটি সবুজ স্নিগ্ধ ক্যাম্পাস নিশ্চিত করার পাশাপাশি অবকাঠামো উৎকর্ষতা এবং অত্যাধুনিক শিক্ষাপ্রযুক্তির সমন্বয় করতে সক্ষম হয়েছে ইউল্যাব। ক্লাসরুম, ক্যাফেটেরিয়া, ইনডোর-আউটডোর প্লে-গ্রাউন্ড, লাইব্রেরিতে রয়েছে আধুনিকতা ও আভিজাত্যের ছাপ।

ইউল্যাবে দেশের এবং দেশের বাইরের খ্যাতিমান প্রথিতযশা অভিজ্ঞ শিক্ষকবৃন্দ শিক্ষার্থীদের হাতে আলোর মশাল তুলে দিতে বিরামহীন পরিশ্রম করে যাচ্ছেন। অভিজ্ঞ অধ্যাপকদের পাশাপাশি বহির্বিশ্বের স্বনামধন্য বিশ্ববিদ্যালয় যেমন ক্যামব্রিজ, অক্সফোর্ড, হার্ভার্ড, ব্রাউন, কর্নেল, কলাম্বিয়া, গ্লাসগো, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরসহ বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জনকারী প্রার্থীদের শিক্ষক হিসেবে নিয়োগে অগ্রাধিকার দিয়ে থাকে ইউল্যাব। এ কারণে ইউল্যাবের শিক্ষকদের মধ্যে অভিজ্ঞতা ও তারুণ্যের এক চমৎকার মেলবন্ধন রয়েছে। বেশির ভাগ শিক্ষকেরই একাধিক স্বনামধন্য বিদেশি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি রয়েছে।

আধুনিক ও বিশ্বমানের কর্মমুখী শিক্ষা এবং শিক্ষার্থীদের মাঝে সামাজিক ও রাষ্ট্রীয় দায়বদ্ধতা তৈরিতে লিবারেল আর্টস শিক্ষা ও গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় ইউল্যাব বিভিন্ন স্বনামধন্য আন্তর্জাতিক প্রতিষ্ঠানের স্বীকৃতি পেয়েছে। সম্প্রতি বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে বিশ্বের শীর্ষ ১০০ সৃজনশীল বিশ্ববিদ্যালয়ের তালিকায় ওয়ার্ল্ডস ইউনিভার্সিটিজ উইথ রিয়েল ইমপ্যাক্ট (WURI) র‌্যাংকিংয়ে স্থান করে নিয়েছে ইউল্যাব। টাইমস হায়ার এডুকেশন (THE) ইমপ্যাক্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ইউল্যাব চতুর্থ স্থান অর্জন করে। যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) সোশ্যাল সায়েন্স সিলভার অ্যাওয়ার্ড ২০২১ অর্জন করেছে ইউল্যাব। ইউল্যাবের অর্জনে রয়েছে ওয়ারটন-কিউএস রিইমেজিন এডুকেশন অ্যাওয়ার্ড যা বিশ্বে ‘শিক্ষায় অস্কার’ হিসেবে পরিচিত।

এ বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- www.ulab.edu.bd

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর