মঙ্গলবার, ৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

স্বপ্নার হ্যাটট্রিকে স্বপ্নের ফাইনালে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

স্বপ্নার হ্যাটট্রিকে স্বপ্নের ফাইনালে বাংলাদেশ

সেমিফাইনালে কোচের সঙ্গে বাংলাদেশের জয়ের তিন তারকা নার্গিস, স্বপ্না ও সাবিনা —ইন্টারনেট

সেমিফাইনালে প্রতিপক্ষ হিসেবে মালদ্বীপকে পেয়েছিল বাংলাদেশ। এতেই ক্রীড়ামোদীরা অনেকটা নিশ্চিত হয়ে যান সাফ মহিলা ফুটবলে প্রথমবারের মতো ফাইনাল খেলবে বাংলাদেশ। তবু অঘটন ঘটে কিনা কারও কারও ভিতর সেই ভয়টা ছিল। কারণ অনেক সময়ে পচা শামুকে পা কেটে যায়। না, তা আর হয়নি, স্বপ্নার হ্যাটট্রিকে স্বপ্নের ফাইনালে চলে যায় বাংলাদেশ। আগামীকাল ভারতের বিপক্ষে বাংলাদেশ শিরোপা নির্ধারণী ম্যাচ খেলবে।

সাফ চ্যাম্পিয়নশিপে পুরুষ ফুটবলাররা ব্যর্থতার বৃত্তে বন্দী। ২০০৩ সালে ঢাকায় একবারই চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। গত দুই আসরে চরম হতাশার পরিচয় দিয়েছে। গ্রুপ পর্ব খেলেই বিদায় নিয়েছিলেন মামুনুল, এমিলিরা। মেয়েরা ঠিকই দেশের মানরক্ষা করলেন। সেমিফাইনালে মালদ্বীপকে গোলের বন্যায় ভাসিয়ে দিয়েছেন। গতকাল সন্ধ্যায় শিলিগুড়িতে অনুষ্ঠিত খেলায় ৬-০ গোলে বিধ্বস্ত করেছে মালদ্বীপকে। পুরুষরা কিছুদিন আগেও মালদ্বীপের কাছে গোলের বন্যায় ভেসে গিয়েছিল। সেখানে কিনা সাবিনারা ছেলেখেলা খেলল। এতেই প্রমাণ মিলে মহিলা ফুটবলে বাংলাদেশের অগ্রগতি।

ফাইনালে ওঠার লড়াই মানে শ্বাসরুদ্ধকর ম্যাচ। কিন্তু কাল ম্যাচ হয়েছে একতরফা। শুরু থেকেই আক্রমণ করে মালদ্বীপকে দিশাহারা করে রাখে। ১১ মিনিটে সিরাত জাহান স্বপ্নার গোলে এগিয়ে যায় বাংলাদেশ। প্রতিপক্ষের ডিফেন্ডারের কাছ থেকে বল কেড়ে নিয়ে তিনি উৎসবে মাতান লাল-সবুজদের। আফগানিস্তানের বিপক্ষে হ্যাটট্রিসহ পাঁচ গোল করায় সাবিনাকে কড়া মার্কিংয়ে রাখে মালদ্বীপের ডিফেন্ডাররা। তবু লাভ হয়নি, স্বপ্না-সাবিনা জুটি তছনছ করে ফেলে প্রতিপক্ষের দেয়াল। ২২ মিনিটে সাবিনার কাছ থেকে ব্যবধান দ্বিগুণ করেন স্বপ্না। প্রথমার্ধে আর গোল হয়নি।

দ্বিতীয়ার্ধে বাংলাদেশ আরও উজ্জীবিত হয়ে ওঠে। ৪৮ মিনিটে স্বপ্নার নিখুঁত ক্রশে বল পেয়ে গোল করেন সাবিনা। চার মিনিট পরই ব্যবধান ৪-০ করেন নার্গিস। ৫৮ মিনিটে মার্জিয়ার বল নিয়ন্ত্রণে নিয়ে সাবিনাকে বাড়ান স্বপ্না। সাবিনার ফিরতি পাস থেকে বল পেয়ে মাপা শর্টে জালে পৌঁছে দিয়ে হ্যাটট্রিক পূরণ করেন স্বপ্না। গোলের পর গোল হজম করে দিশাহারা মালদ্বীপ। বাধ্য হয়ে তারা ফাউলের আশ্রয় নেয়। মার্জিয়াকে ডি-বক্সের ভিতর ফেলে দিলে বাংলাদেশ পেনাল্টি পায়। সাবিনা অনায়াসে জালে বল পাঠিয়ে ব্যবধান করেন ৬-০। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৬-০ গোলে পরাজিত করেছিল। ভারতের বিপক্ষে ড্র করে গোল ব্যবধানে বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হয়। আগের তিন আসরে ভারত-নেপাল ফাইনালে মুখোমুখি হয়েছিল। গতকাল প্রথম সেমিফাইনালে নেপাল ১-৩ গোলে হারলে সেই রেকর্ড আর ধরে রাখতে পারেনি। আগামীকাল ভারতের বিপক্ষে স্বপ্নের ফাইনাল। সাবিনা দৃঢ় কণ্ঠে বলেছেন, ফাইনালে তারা ভারতকে হারিয়ে দেশবাসীকে চ্যাম্পিয়নের ট্রফি উপহার দিতে চান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর