সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

রেকর্ড গড়েই চলেছেন কোহলি

ক্রীড়া ডেস্ক

সুনীল গাভাস্কার খেলা ছাড়ার পর ভারতীয়রা চিন্তায় ছিলেন ব্যাটিংয়ে হাল ধরবে কে? এলেন শচীন টেন্ডুলকার। মাঠ কাঁপিয়ে হলেন দুনিয়ার সেরা ব্যাটসম্যান। তার অবসরের পর একই চিন্তা ব্যাটিংয়ে হাল ধরবে কে? শচীন কিন্তু বলেছিলেন, ভয় কিসের বিরাট কোহলির ব্যাটে আলো দেখতে পাচ্ছি। ঠিকই বলেছিলেন, ক্রিকেটের তিন ক্যাটাগরিতে আলো ছড়াচ্ছেন ড্যাসিং এই ব্যাটসম্যান। ক্যারিয়ারে এখন সেরা ফর্মে কোহলি রয়েছেন এ নিয়ে সংশয় নেই।

প্রায় প্রতি ম্যাচে রেকর্ডের খাতায় নাম তুলছেন ভারতের অধিনায়ক কোহলি। তার ব্যাটিংয়ের ওপরই নির্ভর করে দল বড় স্কোর গড়বে কিনা। যদিও সু-সময়টা একরকম থাকে না। টানা দুই টেস্ট হেরে অনেকে ধরে নিয়েছিল দক্ষিণ আফ্রিকার কাছে হোয়াইটওয়াশ হচ্ছে ভারত। কোহলির ব্যাটে জয় পেয়ে সেই ধারণা ভুল প্রমাণিত হয়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টানা তিন ওয়ানডে জেতার পর চতুর্থটি হেরে গেছে ভারত। তারপরও অনবদ্য ৭৫ রানের ইনিংস খেলছেন কোহলি। ম্যাচে সেঞ্চুরি করেছেন শিখর ধাওয়ান। আলোচনায় কিন্তু কোহলির নামটিই উঠে আসছে। ভারত জিততে না পারলেও আরও এক রেকর্ড গড়েছেন তিনি।

জায়গা করে নিয়েছেন ওয়ানডেতে ভারতের প্রথম পাঁচজন সর্বোচ্চ রান করা ক্রিকেটারের তালিকায়। শুধু কি ভারতীয়দের মাত করেছেন? পেছনে ফেলে উঠে আসার তালিকায় নাম রয়েছে ক্রিস গেইলের মতো মারমুখী ব্যাটসম্যান। ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ রানের তালিকায় কোহলি এখন পাঁচে। বিশ্ব ক্রিকেটে ১৬তম। ২০৬ ম্যাচে তার মোট রান ৯ হাজার ৪২৩। সাবেক অধিনায়ক মো. আজহার উদ্দিনকে পেছনে ফেলে পাঁচে উঠে এলেন কোহলি।

আজহারের রান ৯ হাজার ৩৭৮। ভারতীয়দের মধ্যে শীর্ষে শচীন। তার রান ১৮ হাজার ৪২৬। দ্বিতীয় স্থানে ১১ হাজার ৩৬৩ করে সৌরভ গাঙ্গুলী। তিন নম্বরে রাহুল দ্রাবিড় করেছেন ১০ হাজার ৮৮৯ রান। চতুর্থ স্থানে সব রকম ট্রফি জেতা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। রান ৯ হাজার ৯৫৪। এরপরই এখন কোহলির স্থান।

সর্বশেষ খবর