সোমবার, ৩১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
ম্যাচ রিপোর্ট

ব্রিসবেনে ইতিহাস গড়লেন সাকিবরা

৭১ রানের ইনিংস খেলেন মাত্র ৫৫ বলে ৭ চার ও এক ছক্কায়। অসাধারণ ব্যাটিং করেন শান্ত।

ক্রীড়া প্রতিবেদক

ব্রিসবেনে ইতিহাস গড়লেন সাকিবরা

সাত বছর আগে ২০১৫ সালে ব্রিসবেনে খেলার সুযোগ ছিল বাংলাদেশের। ওয়ানডে বিশ্বকাপের গ্রুপ পর্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ খেলার সুযোগ সৃষ্টি হয়েছিল সাকিবদের। কিন্তু বৃষ্টিতে ভেসে গিয়েছিল ম্যাচটি। সাত বছর পর শত বছরের পুরনো ঐতিহাসিক ব্রিসবেনের ওলনগাবায় অভিষেক হয় টাইগারদের। ব্রিসবেনে এই প্রথম টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হলো। এই প্রথম আফ্রিকান প্রতিনিধি জিম্বাবুয়ের বিপক্ষে বিশ্বকাপের যে কোনো ফরম্যাটে খেলল। ব্রিসেবেনে নিজেদের অভিষেক ম্যাচটিকে স্মরণীয় করে রাখলেন সাকিবরা। শেষ বলের নাটকীয়তায় ৩ রানের রোমাঞ্চ ছড়ানো ম্যাচ জিতে সেমিফাইনালের স্বপ্ন টিকিয়ে রেখেছে বাংলাদেশ। এজন্য এডিলেডে ২ নভেম্বর ভারত এবং ৬ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে দুটি ম্যাচ বাকি রয়েছে টাইগারদের। দুটি ম্যাচের একটি জিতলেই সম্ভাবনা থাকবে প্রথমবারের মতো শীর্ষ চারের খেলার।

টি-২০ বিশ্বকাপ ক্রিকেট এই প্রথম দেখল শেষ ওভারের চরম নাটক। এমন নাটক ক্রিকেট দলগুলোও প্রথম দেখল। দেখছেন ক্রিকেটপ্রেমীরা। জিম্বাবুয়ের দরকার ছিল শেষ ওভারে ১৬ রান। ওভারের প্রতিটি বলে ছিল নাটকীয়তায় ভরা। শেষ ওভার করেন অফ স্পিনার মোসাদ্দেক হোসেন সৈকত। তার প্রথম বলে রায়ান বার্ল লেগ বাইয়ে ক্রিজ পরিবর্তন করেন। দ্বিতীয় বলে ডিপ মিড উইকেটে ইভান্স তালুবন্দী হন আফিফের। ৪ বলে দরকার ১৫ রান। তৃতীয় বলে লেগ বাইয়ে ৪ রান এবং চতুর্থ বলে এনগারাভা ডিপ ফাইন লেগে অবিশ্বাস্য এক ছক্কায় ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নেন। ২ বলে ৫ রান। সহজ টার্গেট। পঞ্চম বলে নুরুল হাসান সোহান ক্ষিপ্রগতিতে স্ট্যাম্পিং করেন এনগারাভাকে। জমে উঠে ম্যাচ। ১ বলে জিম্বাবুয়ে জিততে দরকার ৫। বাউন্ডারি হলে সুপার ওভারে গড়াবে ম্যাচ। এমন সমীকরণে মোসাদ্দেকের বলে ব্লেসিং মুজারাবানি স্ট্যাম্পিং হন। ৪ রানের জয় নিশ্চিত করে মাঠ থেকে উঠে যান দুই দলের খেলোয়াড়রা। কিন্তু মাঠে রয়ে যান আম্পায়ারদ্বয়। অপেক্ষায় থাকেন টিভি রিপ্লের। রিপ্লেতে পরিষ্কার দেখা গেছে বল স্ট্যাম্প পেরুনোর আগেই সোহান বল স্ট্যাম্পিং করেন। যা আইসিসির নিয়ম অনুযায়ী ‘নো’ বল। ফলে নতুন করে ক্রিকেটাররা মাঠে ফেরেন। শেষ বলের সমীকরণ দাঁড়ায় ৪ রান। মোসাদ্দেকের আর্মারে রান নিতে ব্যর্থ হন মুজারাবানি। ৩ রানের অবিশ্বাস্য জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

সুপার টুয়েলভে বাংলাদেশের ৩ ম্যাচে এটা দ্বিতীয় জয়। প্রথম ম্যাচে নেদারল্যান্ডসকে ৯ রানে হারালেও দ্বিতীয় ম্যাচে ১০৪ রানে হারে দক্ষিণ আফ্রিকার কাছে। গতকাল অবিশ্বাস্য ক্রিকেট খেলে সাকিব বাহিনী।

অবিশ্বাস্য এই জয়ে ব্রিসবেন বাংলাদেশের ক্রিকেটের সোনালি খাতায় লেখা নাম। তবে টেস্ট ক্রিকেটেও চিরস্থায়ী এক নাম ব্রিসবেন। ১৯৬০ সালে   এই মাঠে প্রথম টেস্ট ‘টাই’ দেখেছে ক্রিকেট বিশ্বাস। ১৪৫ বছরের টেস্ট ক্রিকেট ইতিহাসে দুটি ‘টাই’ হয়েছে এখন পর্যন্ত।  একটি ব্রিসেবেনে এবং অপরটি ভারতের মাদ্রাজের চিপকের চিদাম্বরণ স্টেডিয়ামে। ৬২ বছর আগে প্রথম ‘টাই’ টেস্ট অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের। তখন ওভার হতো ৮ বলে। ওয়েস হলের ওভারে ম্যাচটি জিততে পারেনি অস্ট্রেলিয়া।

ঐতিহাসিক এই ব্রিসবেনে গতকাল প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৭ উইকেটে ১৫০ রান করেন। প্রথমবারের মতো বিশ্বকাপে রান করেন বাঁ হাতি ওপেনার নাজমুল হোসেন শান্ত। ৭১ রানের ইনিংস খেলেন মাত্র ৫৫ বলে ৭ চার ও এক ছক্কায়। অসাধারণ ব্যাটিং করেন শান্ত। এখন পর্যন্ত বিশ্বকাপের চলতি আসরে শান্ত প্রথম হাফসেঞ্চুরি করেছেন বাংলাদেশের পক্ষে। ম্যাচসেরা হন পেসার তাসকিন আহমেদ। ৪ ওভারের স্পেলে ১৯ রানের খরচে নেন ৩ উইকেট। চলতি টি-২০ বিশ্বকাপে তাসকিনের উইকেট ৮টি।

সর্বশেষ খবর