শুক্রবার, ১৬ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

এমবাপ্পের গতিই মেসিদের চ্যালেঞ্জ

এমবাপ্পের গতিই মেসিদের চ্যালেঞ্জ

ফ্রান্সের জার্সিতে উপহার দিয়েছেন দুর্দান্ত ফুটবল। তবে বিশ্বকাপের সেরা খেলোয়াড় কিংবা গোল্ডেন বুট কোনোটাই পাননি তিনি। এবার দুটো পুরস্কারই জয়ের সম্ভাবনা আছে এমবাপ্পের। সম্ভাবনা আছে লিওনেল মেসিরও।

লিওনেল মেসির আর্জেন্টিনা এবং কিলিয়ান এমবাপ্পের ফ্রান্স বিশ্বকাপের ফাইনালে। সে লড়াইয়ের প্রস্তুতি চলছে দুই দলেই। তবে দলগত লড়াইয়ের পাশাপাশি মেসি ও এমবাপ্পের মধ্যে চলছে ভিন্ন লড়াই। কে হবেন বিশ্বকাপের সেরা ফুটবলার? এ দুজনেরই কেউ সম্ভবত। এমনকি এ দুজনেরই কেউ জিততে পারেন সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুটও।

লিওনেল মেসি গোল্ডেন বল জয় করেছেন ২০১৪ সালে। সেবার প্রায় একক নৈপুণ্যে আর্জেন্টিনাকে নিয়ে গিয়েছিলেন ফাইনালে। ব্রাজিলের মারাকানা স্টেডিয়ামে জার্মানির কাছে পরাজিত হয়ে লিওনেল মেসির বিশ্বকাপ জেতা হয়নি। তবে বিশ্বকাপের সেরা ফুটবলার হয়েছিলেন তিনি। কিলিয়ান এমবাপ্পে গতবার বিশ্বকাপ জয় করেছেন। ফ্রান্সের জার্সিতে উপহার দিয়েছেন দুর্দান্ত ফুটবল। তবে বিশ্বকাপের সেরা খেলোয়াড় কিংবা গোল্ডেন বুট কোনোটাই পাননি তিনি। সেরা খেলোয়াড় হয়েছিলেন গতবার ক্রোয়েশিয়ার লুকা মডরিচ। গোল্ডেন বুট পেয়েছিলেন ইংল্যান্ডের হ্যারি কেইন। এবার দুটো পুরস্কারই জয়ের সম্ভাবনা আছে এমবাপ্পের। সম্ভাবনা আছে লিওনেল মেসিরও।

লিওনেল মেসি গ্রুপ পর্বে একটি এবং নকআউট পর্বে তিনটি ম্যাচে সেরা ফুটবলারের পুরস্কার পেয়েছেন। সব মিলিয়ে চারটি। অন্যদিকে কিলিয়ান এমবাপ্পে ম্যাচসেরা হয়েছেন তিন ম্যাচে। ম্যান অব দ্য ম্যাচ হওয়ার দিক দিয়ে লিওনেল মেসি এগিয়ে আছেন। এগিয়ে আছেন দলের জয়ে ভূমিকা রাখার দিক দিয়েও। ফ্রান্সের জয়েও ভূমিকা রাখছেন এমবাপ্পে। তবে মেসির মতো করে নয়। কারণ, ফ্রান্স দলে আছেন আতোয়ান গ্রিজমানের মতো তারকা। আছেন হুগো লরিসের মতো বিশ্বসেরা গোলরক্ষক।

গোল করার দিক দিয়ে মেসি-এমবাপ্পে সমান্তরালে। দুজনেই গোল করেছেন ৫টি করে। লিওনেল মেসি গ্রুপ পর্বে সৌদি আরব এবং মেক্সিকোর বিপক্ষে একটি করে গোল করেছেন। এরপর নকআউট পর্বে শেষ ষোলোতে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি, কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে একটি এবং ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনালে একটি গোল করেছেন আর্জেন্টাইন তারকা। কিলিয়ান এমবাপ্পে গ্রুপ পর্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি এবং ডেনমার্কের বিপক্ষে দুটি গোল করেন। শেষ ষোলোতে দুটি গোল করেন পোল্যান্ডের বিপক্ষে।

গোলে অ্যাসিস্ট করার দিক দিয়ে এগিয়ে আছেন মেসি। তিনটি গোলে অ্যাসিস্ট করেছেন তিনি। অন্যদিকে দুটি গোলে অ্যাসিস্ট করেছেন এমবাপ্পে। ফাইনালে খুব বড় ধরনের কিছু না ঘটলে মেসি ও এমবাপ্পের মধ্যেই ভাগাভাগি হতে পারে গোল্ডেন বল আর গোল্ডেন বুটের ট্রফি।

সর্বশেষ খবর