শনিবার, ২৪ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

শেষ বিকালে শান্ত জাকিরে দৃঢ়তা

ক্রীড়া প্রতিবেদক

শেষ বিকালে শান্ত জাকিরে দৃঢ়তা

টেস্ট ক্রিকেটে দিনের শেষ বিকালটা খুবই গুরুত্বপূর্ণ। এই সময়ে বোলাররা বাড়তি সুবিধা পান। মানসিকভাবেও খানিকটা এগিয়ে থাকেন। ভারতকে ৩১৪ রানে আটকে দেওয়ার পর গতকাল শেষ বিকালে দৃঢ়তা দেখিয়েছেন বাংলাদেশের দুই ওপেনার নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসান। ভারতীয় বোলারদের কোনো সুযোগ দেননি তারা। শান্ত ২৫ বল খেলে ৫ রানে অপরাজিত রয়েছেন। জাকির ১১ বল থেকে ২ রান করে নট আউট। আজ তৃতীয় দিনে ফ্রেশভাবে শুরু করার সুযোগ পাচ্ছে বাংলাদেশ।

প্রথম ইনিংসে বাংলাদেশের ২২৭ রানের জবাবে গতকাল ৩১৪ রান করে ভারত। সর্বোচ্চ ৯৩ রান করেছেন ভারতের উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিশভ পান্থ এবং ৮৭ রান করেছেন শ্রেয়াস আইয়ার। বাংলাদেশের দুই স্পিনার সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম চারটি করে উইকেট নিয়েছেন। একটি করে উইকেট নিয়েছেন তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজ।

প্রথম ইনিংসে ভারতের চেয়ে ৮৭ রানে পিছিয়ে থেকে কাল ব্যাট করতে নেমেছে বাংলাদেশ। বিনা উইকেটে করেছে ৭ রান। এখনো ভারতের প্রথম ইনিংসের চেয়ে ৮০ রানে পিছিয়ে স্বাগতিকরা।

প্রথম দুই দিনে দুই দলের দুই ইনিংস শেষ। এখনো তিন দিন বাকি। আজ বাংলাদেশের একটাই টার্গেট- যতটা সম্ভব উইকেটে পড়ে থাকা। দ্বিতীয় দিনে ভারত একটুখানি এগিয়ে। তবে এখনো দারুণ সুযোগ আছে বাংলাদেশের সামনে। চট্টগ্রামের মতো ঢাকায়ও যদি দ্বিতীয় ইনিংসে ৩০০ প্লাস রান করতে পারে তাহলে টেস্টটা জমে উঠতে পারে। কারণ মিরপুরে চতুর্থ ইনিংসে ব্যাটিং করা খুবই কঠিন। তাই সাকিবরা যদি আজ সারা দিন বাইশগজে কাটিয়ে দিতে পারেন তাহলে ম্যাচের নিয়ন্ত্রণও হাতে চলে আসবে।

গতকাল বাংলাদেশ ফিল্ডিংয়ে বেশ কিছু আউটের সুযোগ হাতছাড়া করেছে। আর একটুখানি সতর্ক হলে পরিস্থিতি অন্যরকম হতে পারত। স্পিনারদের দাপটে মাত্র ৯৪ রানেই সফরকারীরা হারিয়েছিল ৪ উইকেট। এরপর পান্থ ও আইয়ারের ১৪৯ রানের জুটিতে ভারতের মনে স্বস্তি ফেরে। দুই ব্যাটসম্যানই নতুন জীবন পেয়েছেন। তবে বেশ কিছু ভুলের পর বাংলাদেশের বোলাররা দাপট দেখিয়েছেন। এখন ব্যাটসম্যানরা দাপট দেখাতে পারলে পাল্টে যেতে পারে পরিস্থিতি।

এই টেস্টে এখনো দুই দলের সামনেই সুযোগ রয়েছে। ভুলগুলোর কথা ভুলে বাংলাদেশ চাচ্ছে সেশন বাই সেশন নিজেদের মেলে ধরতে।

সর্বশেষ খবর