বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

রেকর্ড গড়ে চেলসিতে ফার্নান্দেজ

ক্রীড়া ডেস্ক

রেকর্ড গড়ে চেলসিতে ফার্নান্দেজ

দীর্ঘ আলোচনার পর চেলসিতেই যোগ দিলেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন তরুণ এনজো ফার্নান্দেজ। পর্তুগিজ ক্লাব বেনফিকা থেকে ১০৭ মিলিয়ন পাউন্ডে (১ হাজার ৪০৫ কোটি টাকা প্রায়!) চেলসির সঙ্গে চুক্তিবদ্ধ হলেন তিনি। সাড়ে আট বছরের জন্য চেলসিতে এলেন এই বিশ্বকাপজয়ী তারকা। ইংল্যান্ডের ইতিহাসে রেকর্ড গড়লেন এনজো ফার্নান্দেজ। এর আগে রেকর্ড গড়ে ইংল্যান্ডে এসেছিলেন পল পগবা। তিনি জুভেন্টাস থেকে ম্যানইউতে আসেন ৮০.৯ মিলিয়ন পাউন্ডে। ইংল্যান্ড থেকে যাওয়ার ক্ষেত্রে এতদিন রেকর্ডটা ছিল ফিলিপ কটিনহোর। লিভারপুল থেকে বার্সেলোনায় গিয়েছিলেন তিনি ১০৫ মিলিয়ন পাউন্ডে।

এনজো ফার্নান্দেজ ২২ বছরের আর্জেন্টাইন তরুণ। কাতার বিশ্বকাপে দুর্দান্ত ফুটবল উপহার দিয়েছেন তিনি। বিশ্বকাপে তিনি ১১৮ বার বল টাচ করেছেন। ৭৭টি সফল পাস দিয়েছেন। ১০টি ট্যাকল করেছেন। ২০০৬ সালের বিশ্বকাপে জেনারো গাত্তুসোর (১৫টি ট্যাকল) পরে ফাইনালে ফার্নান্দেজের ১০টি ট্যাকলই সর্বোচ্চ। আর্জেন্টিনার হয়ে একটি গোল করেছেন বিশ্বকাপে। মিডফিল্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। লিওনেল মেসি তার ভূয়সী প্রশংসাও করেছেন। আর্জেন্টাইন কিংবদন্তি বলেছেন, ‘আমাদের দলের অনেক গুরুত্বপূর্ণ সদস্য ফার্নান্দেজ। সে দুর্দান্ত একজন ফুটবলার।’ বিশ্বকাপ জয় করে তারকা বনে যাওয়া তরুণ ফার্নান্দেজই ইংল্যান্ডের ফুটবলে ইতিহাস গড়লেন।

ইংলিশ প্রিমিয়ার লিগে বেশ ভুগছে চেলসি। বিশেষ করে ভালো মিডফিল্ড না থাকায় পয়েন্ট তালিকায় নিচের দিকেই তাদের গতি। উপরের সারিতে উঠতেই পারছে না! ২০ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে ১০ নম্বরে অবস্থান করছে ব্লুজরা। ফার্নান্দেজকে নিয়ে দলের মিডফিল্ডে শক্তি বাড়াল চেলসি। এবার কী তাদের ভাগ্য ফিরবে!

 মৌসুমের মধ্যবর্তী দলবদলে ইংল্যান্ড বেশ তৎপর ছিল। লা লিগা, সিরি এ, বুন্দেসলিগায় তেমন উল্লেখযোগ্য দলবদল নেই। প্রিমিয়ার লিগে আলোচিত দলবদল হয়েছে ১৮টি! ম্যানসিটি ছেড়ে বায়ার্ন মিউনিখে নাম লিখিয়েছেন হুয়াও ক্যানসেলো। এছাড়াও বেশ কটি দলবদলের ঘটনা আলোচিত হয়েছে ইংল্যান্ডে।

সর্বশেষ খবর