শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

হোম ওয়ার্ক করেই এসেছেন হাতুরাসিংহে

ক্রীড়া প্রতিবেদক

হোম ওয়ার্ক করেই এসেছেন হাতুরাসিংহে

ফিজের সঙ্গে কী কথা বলছেন হাতুরা?

সকাল থেকেই ক্রিকেটারদের পদচারণায় মুখরিত মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম। ১ মার্চ শুরু ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ। তারই প্রস্তুতি নিতে গতকাল স্কোয়াডের ক্রিকেটারসহ অপরাপর ক্রিকেটাররা দুই ভাগে বিভক্ত হয়ে অনুশীলন ম্যাচ খেলেছেন।

 

সকাল থেকেই ক্রিকেটারদের পদচারণায় মুখরিত মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম। ১ মার্চ শুরু ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ। তারই প্রস্তুতি নিতে গতকাল স্কোয়াডের ক্রিকেটারসহ অপরাপর ক্রিকেটাররা দুই ভাগে বিভক্ত হয়ে অনুশীলন ম্যাচ খেলেছেন। ম্যাচ মাঠে গড়িয়েছে দুপুর ১২টায়। টাইগার টেস্ট ও টি-২০ অধিনায়ক সাকিব আল হাসান ছাড়া তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, লিটন দাস, মুস্তাফিজুর রহমানসহ সব ক্রিকেটাররা উপস্থিত হয়েছেন সকাল ৯টা থেকে সাড়ে ৯টার মধ্যে। সাকিব বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র্রে পরিবারের কাছে। নতুন করে দায়িত্ব নিয়ে কোচ চন্ডিকা হাতুরাসিংহে আলাপ করবেন ক্রিকেটারদের সঙ্গে। পরিচিত হবেন। সবার টার্গেট সম্পর্কে জানবেন এবং সর্বশেষ নিজের পরিকল্পনার কথা শোনাবেন। শ্রীলঙ্কান বংশো™ভূত কোচ দ্বিতীয়বারের মতো দায়িত্ব নিয়েছেন টাইগারদের। সোমবার রাতে ঢাকায় পা রেখেই ব্যস্ত হয়ে পড়েন। আসার পরের দিন পূর্ব পরিচিত মিরপুর স্টেডিয়ামে হাজির হন। কথা বলেন বিসিবি কর্মকর্তা, বিসিবি ডেভলেপমেন্ট কোচ ডেভিড মুর এবং কিউরেটর গামিনি ডি সিলভার সঙ্গে। দ্বিতীয়দিন মিডিয়ার মুখোমুখিতে সাকিব, তামিমদের দায়িত্ব নেওয়ার ব্যাখ্যা দেন। গতকাল সকাল ১০টায় সংবাদ সম্মেলন কক্ষে কথা বলেন ক্রিকেটারদের সঙ্গে। ইংল্যান্ডের বিপক্ষে স্কোয়াডের অনেকেই তার পূর্ব পরিচিত। আবার অনেকের সঙ্গে প্রথমবার কথা বলেছেন। প্রথম দিনেই তিনি ক্রিকেটারদের চমকে দিয়েছেন তাদের সম্পর্কে পরিষ্কার ধারণা রাখার কথা বলে। আলাপ, আলোচনায় পরিষ্কার বুঝা গেছে হাতুরাসিংহে বাংলাদেশের ক্রিকেটারদের সম্পর্কে হোমওয়ার্ক করে এসেছেন।   

মুদাস্সর নজর থেকে হাতুরাসিংহে- যতজন দেশি ও বিদেশি কোচ দায়িত্ব পালন করেছেন বাংলাদেশ ক্রিকেট দলের, তাদের মধ্যে একটি বিষয়ে সবার চেয়ে এগিয়ে হাতুরাসিংহে। লঙ্কান কোচ দায়িত্ব নেওয়ার আগে টাইগারদের পুঙ্খানুুপুঙ্খ ধারণা নিয়ে এসেছেন। ২০১৪ সালের জুনে যখন প্রথমবার দায়িত্ব নিয়েছিলেন, সে সময় টাইগার ক্রিকেটারদের সম্পর্কে একটি পরিষ্কার ধারণা নিয়ে এসেছিলেন। ভারতের বিপক্ষে প্রথম অ্যাসাইনমেন্টে তিনি ড্রেসিং রুমে বসে ক্রিকেটারদের শারীরিক ভাষা সম্পর্কে ধারণা নিয়েছিলেন। এবারও দায়িত্ব নেওয়ার আগে বাংলাদেশের ক্রিকেটারদের সম্পর্কে হোম ওয়ার্ক করে এসেছেন। গতকাল তিনি যখন ক্রিকেটারদের সঙ্গে কথা বলেন, তখন ক্রিকেটাররা অবাক হয়েছেন নতুন কোচের ধারণা দেখে। নতুন একজন ক্রিকেটার বিস্ময় প্রকাশ করেন, ‘মনে হয়েছে, তিনি আমাদের সম্পর্কে জেনে-বুঝেই এসেছেন।’ দ্বিতীয়দিন মিডিয়ার মুখোমুখিতে তেমনটাই বলেছিলেন হাতুরাসিংহে, ‘পাঁচ বছরের ব্যবধানে আমি এখন অনেক অভিজ্ঞ। বাংলাদেশের ক্রিকেট সম্পর্কে এখন আমার ধারণা অনেক বেশি।’

মিডিয়া কক্ষে হাতুরাসিংহে প্রায় দেড় ঘণ্টা নিজের পরিকল্পনাগুলো জানান ক্রিকেটারদের। নতুন কোচের পরিকল্পনার কথা সম্মোহনের সঙ্গে শুনেছেন ক্রিকেটাররা। আলোচনা করে তিনি যখন মাঠে প্রবেশ করছিলেন, তখনই তার সঙ্গে দেখা সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হকের। দুজনে মিনিট ১০ কথা বলেন এবং সেল নম্বর আদান-প্রদান করেন। অথচ হাতুরাসিংহেই তিন ফরম্যাটের ক্রিকেটার মুমিনুলকে টেস্ট স্পেশালিস্ট ক্রিকেটার বানিয়ে দেন।   

সর্বশেষ খবর