রবিবার, ১২ মার্চ, ২০২৩ ০০:০০ টা

আজই কি সিরিজ জয়ের উৎসব

রাশেদুর রহমান

আজই কি সিরিজ জয়ের উৎসব

ক্রিকেটের পথচলায় দারুণ সব জয় উপহার দিয়েছেন টাইগাররা। বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়েছেন। টেস্ট, ওয়ানডে কিংবা টি-২০; সবখানেই সফলতা দেখিয়েছেন। প্রায়ই টাইগারদের সাফল্য নিয়ে উচ্ছ্বসিত হয় বাংলাদেশের মানুষ। উৎসবে মেতে উঠে পুরো দেশ। আজও কী সেই দিন! আরও একটি ক্রিকেটীয় উৎসবের দিন! আজ ইংল্যান্ডকে হারালেই স্মরণীয় এক সিরিজ জয়ের গৌরব অর্জন করবে বাংলাদেশ।

ঢাকায় টানা দুই ওয়ানডেতে পরাজিত টাইগাররা চট্টগ্রামে গিয়েই জ্বলে উঠে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তৃতীয় ম্যাচ জয় করে। তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচেও দারুণ জয় অর্জন করে। এবার সিরিজ জয়ের মিশন। মিরপুর শেরে-ই-বাংলা স্টেডিয়ামে আজ জিতলেই বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয়ের গৌরব অর্জন করবে বাংলাদেশ।

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে বাংলাদেশ এর আগে ১০টি সিরিজ জয় করেছে। এর মধ্যে তিনটি ছিল এক ম্যাচের লড়াই। তিন ম্যাচের লড়াই ছিল তিনটি। দুই ম্যাচের লড়াই ছিল দুটি। পাঁচ ম্যাচের লড়াই ছিল দুটি। প্রথমবার বাংলাদেশ টি-২০ সিরিজ জেতে ২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে (এক ম্যাচের)। এরপর ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও একমাত্র টি-২০ ম্যাচ জয় করে টাইগাররা। ২০১২ সালে প্রথম তিন ম্যাচের পূর্ণাঙ্গ সিরিজ জয় করে আয়ারল্যান্ডের বিপক্ষে। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে একমাত্র টি-২০ ম্যাচ জয় করে টাইগাররা। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জয় করে বাংলাদেশ। ২০২০ সালে দুই ম্যাচের সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে টাইগাররা। ২০২১ সালে টি-২০ ইতিহাসে সবচেয়ে সাফল্য বয়ে আনে বাংলাদেশ। এই বছর তিনটি সিরিজ জয় করে তারা। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ জয় করে ২-১ ব্যবধানে। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ জয় করে ৪-১ ব্যবধানে। এরপর নিউজিল্যান্ডকে পাঁচ ম্যাচের সিরিজে পরাজিত করে ৩-২ ব্যবধানে। গত বছর আরব আমিরাতকে দুই ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করে। এরপর আর টি-২০ সিরিজ জেতা হয়নি বাংলাদেশের। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের মধ্যে বাংলাদেশ টি-২০ সিরিজে হারিয়েছে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং অস্ট্রেলিয়াকে। এবার কী ইংল্যান্ডের পালা! আরও একটি বিশ্ব চ্যাম্পিয়নের বিপক্ষে টি-২০ সিরিজ জয়ের গৌরব কী অর্জন করতে পারবে বাংলাদেশ!

ইংল্যান্ডের বিপক্ষে টানা দুই ম্যাচ (একটি ওয়ানডে ও একটি টি-২০) জিতে দল বেশ আত্মবিশ্বাসী। গতকাল সংবাদ সম্মেলনে পেসার হাসান মাহমুদ এমনটাই জানালেন। তিনি বলেন, ‘আমরা ইনশআল্লাহ? সিরিজ জিতব। মোমেন্টাম যেহেতু আমাদের দিকে আছে, ইনশাআল্লাহ্ ভালো কিছু হবে। অধিনায়ক আমাদের সাহস দিচ্ছেন। দলে সবাই আমরা তরুণ। সব কিছু মিলে ঠিকঠাক চলছে।’ ওয়ানডে সিরিজে পরাজয়ের ঘটনা ভুলে গিয়ে টি-২০ সিরিজ জয়ের জন্যই লড়বে টাইগাররা। চট্টগ্রামে জয়ের ধারায় থাকা দলটা মিরপুরের উইকেটেও জয় নিয়ে মাঠ ছাড়তে চায়।

বাংলাদেশের বর্তমান দল নিয়েও দারুণ আশাবাদী তরুণ হাসান মাহমুদ। তিনি বলেন, ‘এই মুহূর্তে টি-২০তে আমাদের যে দল আছে, আমি মনে করি, এখানে সেরা  খেলোয়াড়দের সমন্বয় হয়েছে। সবাই খুবই এনার্জেটিক এবং মাঠে শেষ পর্যন্ত চেষ্টা করে। এটা যদি আমরা ধরে রাখতে পারি, এই ব্যাচটাকে এগিয়ে নিতে পারি, আমার মনে হয় ওয়ানডে বা টি-২০; যেকোনো সংস্করণে আমরা এগিয়ে থাকব সবার থেকে।’

জাতীয় দলের প্রধান কোচ চন্ডিকা হাতুরাসিংহে ফিল্ডিংয়ে বাংলাদেশকে এশিয়ার সেরা দল হিসেবে দেখতে চান। সেভাবেই প্রশিক্ষণ চলছে। হাসান বলেন, ‘দলের সবাই চাচ্ছি যেন ফিল্ডিংয়ে আরেকটু উন্নতি করা যায়। মাঠে একটু অর্গানাইজড থাকতে চায় সবাই। এমনিতে দেখা যায়, ফাস্ট বোলাররা পেছনে দাঁড়ায়, কাভারে দাঁড়ায় না, পয়েন্টে দাঁড়ায় না। এখন যে সময়টা আসছে, সবাই যেকোনো জায়গায় ফিল্ডিং করার জন্য প্রস্তুত। এটা খুব ভালো বিষয়।’ সবমিলিয়ে ইংল্যান্ডের বিপক্ষে প্রত্যয়ী এক দলই সিরিজ জয়ের মিশনে নামছে আজ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর