সোমবার, ১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
২০২৪ যত খেলা

টি-২০ বিশ্বকাপ অলিম্পিকের বছর

রাশেদুর রহমান

আরও একটি বছর ঠাঁই নিয়েছে ইতিহাসের পাতায়। শুরু হয়ে গেছে নতুন বছর। ২০২৪ সাল ক্রীড়াঙ্গনের জন্য ব্যস্ততার বছর। গ্রীষ্মকালীন অলিম্পিক, ইউরো কাপ, কোপা আমেরিকা, আইসিসি টি-২০ বিশ্বকাপসহ আরও বেশ কটি আন্তর্জাতিক টুর্নামেন্ট অপেক্ষা করছে ক্রীড়ামোদীদের জন্য।

দ্য গ্রেটেস্ট শোন অন আর্থ খ্যাত গ্রীষ্মকালীন অলিম্পিক গেমস এবার অনুষ্ঠিত হবে ফ্রান্সের রাজধানী প্যারিসে। আগামী ২৬ জুলাই শুরু হয়ে গেমস শেষ হবে ১১ আগস্ট। ৪৮টি ক্রীড়া ডিসিপ্লিনে ৩২৯টি সোনার পদকের জন্য লড়াই করবেন ক্রীড়াবিদরা। বাংলাদেশসহ সারা বিশ্ব থেকে সাড়ে দশ হাজার ক্রীড়াবিদ এই গেমসে অংশগ্রহণ করবেন।

আইসিসি টি-২০ বিশ্বকাপে অংশ নেবে বাংলাদেশ। আগামী ৪ থেকে ৩০ জুন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে ক্রিকেটে সংক্ষিপ্ত সংস্করণের এই বিশ্বকাপ। ২০টি দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে এবারের টি-২০ বিশ্বকাপ। বাংলাদেশ ছাড়াও এই টুর্নামেন্টে অংশ নেবে গত বিশ্বকাপের শীর্ষ আট দল। স্বাগতিক যুক্তরাষ্ট্রও খেলবে এবারের টি-২০ বিশ্বকাপে। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল আইসিসি টি-২০ বিশ্বকাপ বাছাই বেশ কটি দ্বিপক্ষীয় সিরিজে লড়াই করবে।

ফুটবলের দুই আকর্ষণীয় টুর্নামেন্ট কোপা আমেরিকা এবং ইউরো কাপ অনুষ্ঠিত হবে এ বছর। ফুটবলের সবচেয়ে পুরনো টুর্নামেন্ট কোপা আমেরিকা আগামী জুন-জুলাইয়ে অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে। গ্রুপ পর্বে আর্জেন্টিনা খেলবে পেরু ও চিলির বিপক্ষে। এ ছাড়াও এই গ্রুপে কনকাকাফ অঞ্চল থেকে একটি দল খেলবে। ব্রাজিল খেলবে কলম্বিয়া ও প্যারাগুয়ের সঙ্গে। এবারের কোপা আমেরিকায় ১৬টি দল অংশগ্রহণ করবে। ইউরো কাপ অনুষ্ঠিত হবে আগামী জুন-জুলাইয়ে জাময়ানিতে। এবারের ইউরো কাপে ২৪টি দল অংশগ্রহণ করবে। জার্মানির ১০টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে ফুটবলের আকর্ষণীয় এ টুর্নামেন্ট। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালি বি গ্রুপে খেলবে স্পেন, ক্রোয়েশিয়া ও আলবেনিয়ার সঙ্গে। এ ছাড়াও স্বাগতিক জার্মানি খেলবে স্কটল্যান্ড, হাঙ্গেরি ও সুইজারল্যান্ডের সঙ্গে।

বাংলাদেশ জাতীয় ফুটবল দল বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বে মার্চ ও জুনে চারটি ম্যাচ খেলবে। ফিলিস্তিনের বিপক্ষে দুটি এবং অস্ট্রেলিয়া ও লেবাননের বিপক্ষে ১টি করে ম্যাচ খেলবে। বাংলাদেশ নারী ফুটবল দল এ বছর অংশ নেবে সাফ চ্যাম্পিয়নশিপে। আগামী অক্টোবরে এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ২০২২ সালে কাঠমান্ডুতে অনুষ্ঠিত নারী সাফ চ্যাম্পিয়নশিপে নেপালকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় বাংলাদেশের মেয়েরা। আরও একবার শিরোপা জয়ের সুযোগ আসছে তাদের সামনে।

টেনিসে বরাবরের মতোই চারটি গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টের পাশাপাশি অন্য টুর্নামেন্টগুলো সময়মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইউরোপিয়ান লিগগুলো তো থাকছেই। এ ছাড়াও দেশি-বিদেশি বিভিন্ন ক্রীড়া ডিসিপ্লিনের নিয়মিত লিগগুলো অনুষ্ঠিত হবে। ক্রীড়াপ্রেমীদের জন্য ব্যস্ততম একটি বছরই অপেক্ষা করছে।

সর্বশেষ খবর